আর্কাইভ থেকে ফুটবল

রিয়াল সোসিয়েদাদকে নিয়ে বার্সার ছেলেখেলা

বার্সেলোনা কিংবদন্তি জাভি হার্নান্দেজকে টপকে বার্সেলোনার পক্ষে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটি এককভাবে নিজের করে নিলেন মেসি। এমন ঐতিহাসিক দিনে নিজের রেকর্ডকে স্মরণীয় রাখতে রিয়াল সোসিয়েদাদকে নিয়ে ছেলে খেলায় মেতে উঠলেন মেসি। সোসিয়েদাদকে তাদেরই ঘরের মাঠে ১-৬ গোলে উড়িয়ে দিয়ে লিগ জয়ের আশা এখনো বাঁচিয়ে রাখলো রোনাল্ড কোম্যানের শিষ্যরা।

গতকাল বার্সেলোনার আগেই মাঠে নামে অ্যাথলেটিকো মাদ্রিদ। আলাভেসকে ১-০ গোলে হারিয়ে শিরোপার পথে আরও একধাপ এগিয়ে যায় দিয়েগো সিমিওনের দল। তাই শিরোপা রেসে টিকে থাকতে সোসিয়েদাদের বিপক্ষে ম্যাচে জয় ছাড়া বিকল্প ছিলো না বার্সার সামনে। বাঁচা-মরার ম্যাচে একসঙ্গে জ্বলে উঠলো কাতালানরা।

প্রতিপক্ষের মাঠে শুরু থেকেই চড়াও হয় বার্সেলোনা। কাতালানদের একের পর এক আক্রমণে নাভিশ্বাস উঠে সোসিয়েদাদের ডিফেন্সে। রোনাল্ড কোম্যানের দলের দারুণসব আক্রমণে সামান্য প্রতিরোধও করতে পারেনি স্বাগতিকরা।

ফলে প্রথমার্ধের ৩৬তম মিনিটে গোলের সূচনা করেন গ্রিজম্যান। গোল করে নিজের জন্মদিন স্মরণীয় করে রাখলেন বিশ্বকাপজয়ী এই ফরাসি তারকা। এরপর ৪২ এবং ৫২তম মিনিটে দুইটি গোল করেন আমেরিকান তারকা সার্জিনো ডেস্ট। বার্সার হয়ে লিগে এবারই প্রথম জালের দেখা পেলেন এই তরুণ রাইটব্যাক।
 
৫৫তম মিনিটে বুস্কেটসের উঠিয়ে মারা বল দৌড়ে নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের শটে রেমিরোকে পরাস্ত করেন বল জালে জড়ান মেসি। এটি ছিল লিগে মেসির ২২তম গোল। ৭০তম মিনিটে মোরিবার পাস ধরে সোসিয়েদাদের ডিফেন্সে ঢুকে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করে ব্যবধান আর বৃদ্ধি করেন উসমান ডেম্বেলে।

৭৬তম মিনিটে সোসিয়েদাদের হয়ে স্বান্তনার একটি গোল করে বেরেনেটসিয়া। ৮৯তম মিনিটে আলবার কাছ থেকে বল পেয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন অধিনায়ক। চলতি মৌসুমে লা লিগায় মেসির গোল হল ২৩টি। পিচিচি ট্রফির পথে ছুটা বার্সার তারকার পিছনে থাকা লুইস সুয়ারেজের গোলসংখ্যা ১৯টি। বার্সেলোনার জার্সিতে ৭৬৮ ম্যাচে তার মোট গোল এখন ৬৬৩।

এই জয়ে লা লিগায় বাজে শুরুর পর ছন্দে ফেরা বার্সেলোনা টানা ১৮ ম্যাচ অপরাজিত রইলো। গত ৫ ডিসেম্বরের পর আর হারেনি তারা। প্রতিপক্ষের মাঠে এই নিয়ে সর্বশেষ ৯ ম্যাচ জয় পেল কাতালানরা।

২৮ ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছে বার্সেলোনা। সমান ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অ্যাথলেটিকো মাদ্রিদ।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন