ফুটবল

সেমিফাইনালের পেনাল্টি নিয়ে নেদারল্যান্ডস কোচের ক্ষোভ

নেদারল্যান্ডস কোচ রোনাল্ড কোম্যান ক্ষোভ ঝাড়লেন সেমিফাইনাল ম্যাচ শেষে। ইউরো চ্যাম্পিয়নশিপের সেমিফাইনাল ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২-১ গোলে পরাজিত হয়েছে ইংল্যান্ড। ফলে ইউরো থেকে এখানেই বিদায় বলতে হয়েছে ডাচদের। এই ম্যাচে ইংল্যান্ড পেনাল্টি পেয়ে একটি গোল করে। যে পেনাল্টি নিয়ে বিতর্ক রয়ে গেছে। ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারির (ভিএআর) মাধ্যমেও পরীক্ষা করে দেখা হয়েছিল এই ঘটনা।

ইংল্যান্ড-নেদারল্যান্ডস ম্যাচের ১৮তম মিনিটের ঘটনা। ডি বক্সের ভেতর হ্যারি কেইন যখন শট নেবেন গোল মুখে, সেসময় পা বাড়িয়ে দেন ডিফেন্ডার ডেনজেল ডামফ্রিস- এই ডিফেন্ডারের পায়ের সাথে কেইনের পা লেগে যায়। আর ইংলিশ স্ট্রাইকার মাটিতে পড়ে যান। এরপর ভিএআরের মাধ্যমে পুরো বিষয়টি দেখে নেওয়া হয়।

সিদ্ধান্ত আসে নেদারল্যান্ডসের বিপক্ষে। ইংল্যান্ড একটি পেনাল্টি জিতে নেয়। আর তাতে কেইন বেশ সহজভাবেই গোল পেয়ে যান। আর সমতায় ফেরা ইংলিশরা। এই সিদ্ধান্ত নিয়ে আছে বিতর্ক।

ম্যাচ শেষে ডাচ কোচ কোম্যান বলেন, 'আমার মতে, এটা পেনাল্টি হওয়া উচিত নয়।'

তিনি আরও বলেন, 'সে বলে কিক নিয়েছে, এরপর বুটে গিয়ে লেগেছে। আমার মনে হয়, উপযুক্ত ফুটবলটা আমরা খেলি না। এর কারণ হচ্ছে ভিএআর। এটা ফুটবলকে ভেঙ্গে ফেলছে।'

সেমিফাইনালে হারের পরও ডাচ কোচ সবাইকে ধৈর্য ধরতে বলেছেন। খেলোয়াড়দের পারফরম্যান্সে তিনি ভীষণ খুশি। আসন্ন ২০২৬ বিশ্বকাপ ফুটবলে নেদারল্যান্ডস দল ভালো করবে বলে বিশ্বাস কোম্যানের।

 

এম/এইচ

এ সম্পর্কিত আরও পড়ুন