আর্কাইভ থেকে বাংলাদেশ

গুলিস্তানে উচ্ছেদ অভিযান শুরু, হকারদের বিক্ষোভ

উচ্ছেদ অভিযান শুরু হতেই সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন রাজধানীর গুলিস্তান এলাকার হকাররা। এসময় তারা অভিযান বিরোধী স্লোগান দিতে থাকেন।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুপুর ১টার দিকে গুলিস্তান এলাকায় উচ্ছেদ অভিযান  শুরু করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ সময় গুলিস্তানের জিরো পয়েন্ট এলাকায় বিক্ষোভ দেখাতে থাকেন হকাররা। বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ হকার্স ইউনিয়নের উপদেষ্টা জলি তালুকদার।

তিনি বলেন, তারা আশা করেন প্রধানমন্ত্রী হকারদের যে প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি সেটা রাখবেন। গায়ের জোরে তাদের তুলে দেয়া যাবে না, তাহলে তারা প্রতিরোধ গড়ে তুলবেন।

এদিকে বিক্ষোভকারীরা জানান, কোথাও পুনর্বাসন না করে উচ্ছেদ করাটা তারা মেনে নিবেন না।

ডিএসসিসি সড়ক ও ফুটপাত লাল, হলুদ ও সবুজ- এ তিনটি শ্রেণিতে চিহ্নিত করা হচ্ছে। লাল চিহ্নিত সড়ক ও ফুটপাতে কখনো হকার বসতে পারবে না। পাশাপাশি হলুদ রং চিহ্নিত সড়ক ও ফুটপাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্ধারিত সময়ে এবং নির্দিষ্ট স্থানে হকার বসতে পারবে। আর সবুজ চিহ্নিত সড়ক ও ফুটপাতে পথচারী বা যানচলাচলে বিঘ্ন না ঘটিয়ে হকার বসতে পারবে।

সড়ক ও ফুটপাতের ওপর অবৈধভাবে স্থাপিত দোকানপাট ও হকার উচ্ছেদের মাধ্যমে জনসাধারণের হাঁটার পথ দখলমুক্ত করতে অভিযান শুরু করেছে ডিএসসিসি। প্রাথমিকভাবে লাল চিহ্নিত গুলিস্তান এলাকায় বা রেড জোনে রোববার (১১ সেপ্টেম্বর) অভিযান চালিয়েছে দক্ষিণ সিটি করপোরেশন।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন