আর্কাইভ থেকে বাংলাদেশ

পরমাণু অস্ত্র ব্যবহার না করতে পুতিনকে সতর্ক করলেন বাইডেন

ইউক্রেনের যুদ্ধে রাসায়নিক বা পারমাণবিক অস্ত্র ব্যবহার না করতে রুশ প্রেসিডেন্টকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রোববার (১৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের সঙ্গে সাক্ষাৎকারে বাইডেন বলেছেন, এ ধরনের অস্ত্র ব্যবহার করা হলে যুদ্ধের চেহারা বদলে যাবে যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর কখনো দেখা যায়নি।

গেলো ফেব্রুয়ারি মাসে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেন আক্রমণের পর দেশটির পারমাণবিক বাহিনীকে ‘বিশেষ’ সতর্কতা জারি করেছে। 

রুশ প্রতিরক্ষা বাহিনীর প্রধানদের তিনি বলেছিলেন, পশ্চিমা বিশ্বের আগ্রাসি মনোভাবের কারণে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন। সম্প্রতি রুশ সামরিক বাহিনীর নিয়ন্ত্রণ থেকে ইউক্রেনের কিছু এলাকা হাতছাড়া হয়ে যাওয়ার পর পশ্চিমা দেশগুলোতে আশঙ্কা তৈরি হয়েছে যে প্রেসিডেন্ট পুতিন হয়তো এখন আরও কট্টোর কৌশল গ্রহণ করতে পারেন।

ধারণা করা হয় যে, রাশিয়ার কাছে ৫ হাজার ৯৭৭টি নিউক্লিয়ার ওয়ারহেড বা পরমাণু অস্ত্র রয়েছে। এই হিসাব দিয়েছে মার্কিন বিজ্ঞানীদের একটি ফেডারেশন।

সিবিএস তার কাছে আরও জানতে চায়, ইউক্রেনের যুদ্ধে প্রেসিডেন্ট পুতিন যদি গণ-বিধ্বংসী অস্ত্র ব্যবহার করার কথা বিবেচনা করে থাকেন তাহলে এ বিষয়ে তিনি তাকে কী বলবেন।

বাইডেন বলেন, ‘করবেন না, করবেন না, করবেন না’।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও পানিপথে ইউক্রেনে হামলা চালানো হয়। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালায়। এতে দুপক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলে।

কেএস 

এ সম্পর্কিত আরও পড়ুন