জাতীয়

বিকেল ৩টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘বিক্ষোভ কর্মসূচি’

কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনে ছাত্রদের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর হামলা ও হত্যার প্রতিবাদসহ পূর্বঘোষিত ৯ দফা দাবিতে আজ (৩ আগস্ট) শনিবার সারা দেশে বিক্ষোভ মিছিল করবে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’। এছাড়া, রোববার (৪ আগস্ট) থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা অনির্দিষ্টকালের জন্য ‘সর্বাত্মক অসহযোগ’ আন্দোলনের ডাক দিয়েছেন।

শুক্রবার (২ আগস্ট) রাত ৯টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের তরফ থেকে গণমাধ্যমের কাছে পাঠানো এক বার্তায় এই কর্মসূচি দেয়া হয়।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ওই বার্তায় বলা হয়েছে, ‘ছাত্রদের শান্তিপূর্ণ আন্দোলনে হামলা ও তাদের ওপর গুলি করার প্রতিবাদে সরকারের বিরুদ্ধে আগামী রোববার হতে অনির্দিষ্টকালের জন্য সর্বাত্মক অসহযোগ আন্দোলনের এর ডাক দেয়া হলো।’

এছাড়া ভবনে-ভবনে, পাড়ায়-পাড়ায়, মহল্লায়-মহল্লায়, জেলায় জেলায় আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

সমন্বয়ক আসিফ মাহমুদ যে বার্তা দিলেন: এদিকে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ আন্দোলনরত সবাইকে শনিবার কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হওয়ার আহ্বান জানিয়েছেন। শুক্রবার রাতে ফেসবুক স্ট্যাটাসে এ আহ্বান জানান তিনি।

পোস্টে আসিফ মাহমুদ লিখেছেন, শনিবার বিকাল ৩টায় আশেপাশের সব আন্দোলনরত ছাত্র-জনতা মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে জড়ো হবেন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা এদিন বিক্ষোভ মিছিলের কেন্দ্রীয় কর্মসূচি ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে উপস্থিত থাকব।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গত জুন মাস থেকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে  শুরু হয় ছাত্রদের আন্দোলন। এই আন্দোলনকে ঘিরে সারা দেশে সংঘর্ষ ও সহিংসতা ছড়িয়ে পড়লে ৯ দফা দাবি আদায়ে একের পর এক কর্মসূচি দিয়ে আসছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। শুক্রবারও তারা সারাদেশে দোয়া ও গণমিছিল কর্মসূচি পালন করেছেন। এসব কর্মসূচি ঘিরে দেশের বিভিন্ন জায়গায় সংঘর্ষের ঘটনা ঘটে।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন