বাংলাদেশ

চাকরিচ্যুতদের ফিরিয়ে আনবে ইসলামী ব্যাংক

ছাত্র-জনতার আন্দোলনের মুখে পড়ে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছেড়েছেন শেখ হাসিনা। সেই প্রেক্ষিতে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে তৈরি হয়েছে অস্থিরতা। এই তালিকায় যোগ হয়েছে বেসরকারি খাতের ইসলামী ব্যাংক। জানা যায়, এই ব্যাংক থেকে যাদের জোর করে ও বাধ্যতামূলকভাবে চাকরিচ্যুত করা হয়েছিল তাদের আবার ফেরার সুযোগ দেবে ব্যাংক প্রশাসন।

মঙ্গলবার (৬ আগস্ট) জারি করা এক আদেশে জানানো হয়, ইসলামী ব্যাংক ফাউন্ডেশন (আইবিএফ) এবং আইবিএফ কর্তৃক পরিচালিত সব প্রতিষ্ঠান থেকে ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে স্বেচ্ছায়/জোরপূর্বক/বাধ্যতামূলকভাবে যে সব জনবলকে অব্যহতি প্রদান অথবা গ্রহণে বাধ্য করা হয়েছে, তাদের সবার বরাবর পাঠানো পত্র বাতিল করা হলো। অর্থাৎ তাদের ওই তারিখ হতে পুনর্বহাল করা হলো। অনতিবিলম্বে এই ব্যক্তিদের পত্র ইস্যু করে কাজে যোগদানের জন্য অবহিত করা হবে।

এই আদেশে সম্মতি জানিয়েছেন ইসলামী ব্যাংক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক (ভারপ্রাপ্ত) ও ইসলামী ব্যাংক কমিউনিটি হাসপাতালগুলোর চিফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ আলী।

ইসলামী ব্যাংক থেকে চাকরিচ্যুত হওয়া কর্মকর্তারা খুব দ্রুত ব্যাংকে ফিরবেন বলে নিশ্চিত করেছেন ব্যাংকের সিবিএ নেতা আনিসুর রহমান। তিনি জানান, '২০১৭ সালের পর থেকে পরীক্ষা ছাড়াই অনিয়মের মাধ্যমে যেসব নিয়োগ হয়েছে, সেসব নিয়োগ বাতিল করা হবে। একইসঙ্গে ওই সময়ের পরে যাদের চাকরি অবৈধভাবে বাতিল করা হয়েছে, তাদের চাকরি পুনরায় ফিরিয়ে দেওয়া হবে। এছাড়া গত সাত বছরে যারা পদোন্নতি বঞ্চিত হয়েছেন, তাদের যথাযথভাবে পদোন্নতি দেওয়া হবে।'

সোমবার (৫ আগস্ট) দেশ ছেড়ে যান শেখ হাসিনা। জানা যায়, তিনি এখন ভারতে অবস্থান করছেন। তার দেশ ছেড়ে যাওয়ার পর থেকেই দেশের বিভিন্ন অঙ্গনে অস্থিরতা শুরু হয়। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা দ্বিধাগ্রস্থ হয়ে পড়েন। এরমধ্যে অন্তর্বর্তীকালীন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে, যার প্রধান উপদেষ্টা করা হচ্ছে নোবেলজয়ী ডঃ মোহাম্মদ ইউনূস'কে।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন