আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

অবশেষে চাকরি নিলেন ব্রিটিশ রাজপুত্র প্রিন্স হ্যারি

মানসিক স্বাস্থ্য উন্নয়নবিষয়ক একটি সংস্থায় চাকরি নিয়েছেন ব্রিটিশ রাজপরিবার ছেড়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানো ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি। কোচিং অ্যান্ড মেন্টাল হেলথ ফার্ম বিষয়ক সংস্থাটির নাম বেটারআপ। ২০১৯ সালে মেগান মার্কেলকে বিয়ে করার পর থেকে এক বছরের বেশি সময় ধরে ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে স্থায়ীভাবে বসবাস করছেন ৩৬ বছর বয়সী এই প্রিন্স। এই দম্পতির ঘরে একটি পুত্রসন্তান রয়েছে।

মার্কিন গণমাধ্যম দ্য ওয়ালস্ট্রিট জার্নাল ও ব্রিটেনের বিবিসি জানায়, বিভিন্ন পেশায় কর্মরত ব্যক্তিদের মানসিক স্বাস্থ্য উন্নয়ন নিয়ে কাজ করে থাকে বেটারআপ। সংস্থাটির চিফ ইমপ্যাক্ট অফিসার হিসেবে কাজ করবেন প্রিন্স হ্যারি। এক বিবৃতিতে নিজেই এ তথ্য জানিয়েছেন তিনি।

বিবৃতিতে হ্যারি বলেছেন, তার নতুন কাজটি হবে মানসিক স্বাস্থ্যঝুঁকিতে থাকা মানুষের জন্য একটি সহানুভূতিশীল সম্প্রদায় তৈরি করা। যেখানে তাদের সঙ্গে সৎ ও সহনীয় পরিবেশে কথোপকথনের সুযোগ থাকবে।

মার্কিন সংস্থা বেটারআপের সদর দপ্তর সান ফ্রান্সিসকোয়। বিভিন্ন পেশাজীবীর মানসিক স্বাস্থ্য উন্নয়ন, কর্মক্ষেত্রে সহযোগিতামূলক এবং আন্তরিক পরিবেশ গড়ে তুলতে প্রয়োজনীয় পরামর্শ ও প্রশিক্ষণ দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

বিবিসি জানায়, সান ফ্যান্সিসকোতে প্রতিষ্ঠানটির প্রধান অফিসে বসবেন প্রিন্স হ্যারি। তবে সেখানে কতটা সময় দেবেন, কী পরিমাণ পারিশ্রমিক পাবেন এবং কাজ কী হবে তা বিস্তারিত জানা যায়নি।

বেটারআপের প্রধান নির্বাহী অ্যালেক্সেই রবিশাক্স জানিয়েছেন, হ্যারিকে সরাসরি সংস্থার কোনো কর্মী বা সেবা নিতে আসা ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করতে হবে না। তার কাজ মূলত কোম্পানির কৌশলগত সিদ্ধান্ত ও দাতব্য উদ্যোগগুলোর বিষয়ে প্রয়োজনীয় পরামর্শ দেওয়া, ঠিকমতো চলছে কিনা পর্যবেক্ষণ করা এবং কর্মক্ষেত্রে মানসিক স্বাস্থ্য সম্পর্কিত বিভিন্ন বিষয়ে জনসমক্ষে কথা বলা।

নিজের নতুন চাকরির বিষয়ে উচ্ছ্বা জানিয়ে প্রিন্স হ্যারি বলেন, বেটারআপের সঙ্গে যুক্ত হতে পেরে তিনি সত্যিই খুব আনন্দিত। যখন প্রথম রবিশাক্সের সঙ্গে সাক্ষাৎ করেছিলাম তখনই মনে হয়েছিল পেশাজীবীদের মানসিক উন্নয়নের মাধ্যমে তাদের আরও দক্ষ করে তোলার কাজটি গুরুত্বসহকারে করে তারা।

২০১৩ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকোয় প্রতিষ্ঠিত হয় পেশাজীবীদের কোচিং, কাউন্সিলিং এবং পরামর্শদানকারী বাণিজ্যিক প্রতিষ্ঠান বেটারআপ। বিশ্বের ৬৬ দেশে ৪৯টি ভাষায় সেবা দিচ্ছে প্রতিষ্ঠানটি।

হ্যারি যে পদে নিয়োগ পেয়েছেন তা অলাভজনক সহযোগিতা সংস্থাগুলোতে দেখা যায়। যেমন, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তবে বিশ্বের করপোরেট প্রতিষ্ঠানগুলোতে চিফ ইমপ্যাক্ট অফিসার পদ বিরল।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন