ফুটবল

গোলরক্ষক হয়েও সেরা ‘পেনাল্টি টেকার’ এডারসন

নির্ধারিত সময় ১-১ সমতায় থাকায় এফএ কমিউনিটি শিল্ডের ফাইনাল গড়ায় টাইব্রেকারে।  পেনাল্টিশ্যুটআউটে ম্যানচেস্টার সিটির হয়ে প্রথম শট মিস করে দলকে পিছিয়ে দেন বার্নেদো সিলভা।  

তবে ম্যানচেস্টার ইউনাইটেডের চতুর্থ শট ঠেকিয়ে দিয়ে ম্যানসিটিকে খেলায় ফিরিয়ে আনেন এডারসন।  এরপর ম্যানসিটির চতুর্থ শটে সাভিনহো ও ইউনাইটেডের পঞ্চম শটে কাসেমিরো গোল করলে সিটির জন্য পঞ্চম শটটি হয়ে ওঠে গুরুত্বপূর্ণ।  মিস করলেই ম্যাচ হারতে হবে এমন সমীকরণের শট নেন সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন।  ঠান্ডা মাথায় গোলও করেন। 

শেষ পর্যন্ত ম্যাচটি ৬-৭ ব্যবধানে জিতে চ্যাম্পিয়ন হয় ম্যানচেস্টার সিটি। 

টাইব্রেকারে ম্যাচ গড়ালে গোলরক্ষকের প্রধান কাজ হয় পেনাল্টিশ্যুটআউটে বল ঠেকিয়ে দেওয়া।  তবে ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসন এক্ষেত্রে ব্যাতিক্রম। বল ঠেকানোর পাশাপাশি শট নিতেও দেখা যায় তাকে। 

এর আগেও চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদ ও ম্যানচেস্টার সিটির ম্যাচ টাইব্রেকারে যায়।  সেই ম্যাচে পেনাল্টিশ্যুট আউটে শট নেন এডারসন।  যদিও সেই ম্যাচটি হেরে যায় ইংলিশ ক্লাবটি।

টাইব্রেকারে বল ঠেকিয়ে ও গোল করে দলের জয়ে অবদান রাখায় এডারসনের প্রশংসা করেছেন ম্যানুয়েল আকানজি ও সিটি কোচ পেপ গার্দিওয়ালা।  আরলিং হ্যাল্যান্ড ও কেভিন ডি ব্রুইনের সাথে এডারসন সিটির সব চেয়ে ভালো ‘পেনাল্টিটেকার’, এমন মন্তব্য করেছেন তারা।  

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন