খেলাধুলা

বিসিবির নতুন সভাপতি হলেন ফারুক আহমেদ

বিসিবির নতুন সভাপতি ফারুক আহমেদ ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নতুন সভাপতি হলেন ফারুক আহমেদ। তিনি জাতীয় দলের সাবেক অধিনায়ক ও প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছেন।  

এর আগে বিসিবির সভাপতি পদ থেকে পদত্যাগ করেছেন নাজমুল হাসান পাপন। বুধবার (২১ আগস্ট) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে বিসিবির জরুরি সভা অনুষ্ঠিত হয় সকাল ১১ টার দিকে।  সেখানে দেশের বাইরে থেকে যোগাযোগ করেন নাজমুল হাসান এবং ইমেইলের মাধ্যমে নিজের পদত্যাগপত্র জমা দেন।

ক্রিকেট বোর্ডের কাউন্সিলরশিপ আগে থেকেই ছিল ফারুকের। সেখান থেকে জাতীয় ক্রীড়া পরিষদের (এনএসসি) কোটায় যুক্ত হন পরিচালক পদে। এরপর ক্রিকেট বোর্ডের সভাপতি হিসেবে মনোনয়ন করা হলো তাকে। 

ফারুক ১৯৯৩-৯৪ মৌসুমে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক ছিলেন। খেলোয়াড় হিসেবে অবসরের পর জাতীয় দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছেন দুই দফায়। প্রথমবার ২০০৩ সালে এবং পরেরবার ২০১৩ সালে। ২০১৩ সালে নাজমুল হাসান পাপনের বোর্ডে নির্বাচক ছিলেন তিনি। ফারুক ২০১৬ সালে নির্বাচক পদ থেকে পদত্যাগ করেন। 

এর আগে বিসিবির পরিচালক পদ থেকে পদত্যাগ করেন জালাল ইউনুস। যিনি বিসিবিতে ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। জালাল ইউনুসের শূন্য পদে ফারুক আহমেদকে পরিচালক হিসেবে আনা হয়। এরপর পরিচালনা পর্ষদ ভোট দিয়ে তাকে সভাপতি নির্বাচিত করে। 

এম এইচ// 


এ সম্পর্কিত আরও পড়ুন