জাতীয়

বাংলাদেশের সংস্কারের পথ বিশ্বযুদ্ধের পর জাপানের মতো: কিমিনোরি

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনা, ২১ আগস্ট ২০২৪ ছবি: সংগৃহীত

বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের বর্তমান সংস্কারের পথ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাপানের সংস্কারের মতো বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।  

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণবিক্ষোভের মুখে শেখ হাসিনা সরকারের পতনের পর গঠিত অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা  ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাতে তিনি এমন মন্তব্য করেন। 

বুধবার (২১ আগস্ট) সাক্ষাতকালে জাপানের রাষ্ট্রদূত জানান, ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার পরিস্থিতি কাটিয়ে উঠবে বলে তিনি আশা করেন। দুই দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, শান্তি ও স্থিতিশীলতা এবং মানুষের মধ্যে যোগাযোগ অব্যাহত থাকবে বলেও জানান ইওয়ামা কিমিনোরি।  

এসময় রাষ্ট্রদূত আরও বলেন, ‘ঢাকার সঙ্গে টোকিওর ‘কৌশলগত অংশীদারত্বের’ আওতায় ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকারের পরিবর্তনপ্রক্রিয়ায় পাশে থেকে বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধির জন্য সমর্থন অব্যাহত রাখবে জাপান।

অন্যদিকে, দেশের ভঙ্গুর পরিস্থিতি তুলে ধরে দেশ গঠনে জাপানের আর্থিক সহযোগিতা চান প্রধান উপদেষ্টা।  এছাড়া, রোহিঙ্গা  প্রত্যাবর্তন ইস্যুতেও জাপানি রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন ড. ইউনূস।

জেডএস/

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন