আর্কাইভ থেকে করোনা ভাইরাস

করোনার টিকা নিলেন পুতিন, দিলেন না ছবি

অবশেষে করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ায় যে তিনটি টিকা দেওয়া হচ্ছে তার মধ্যে মঙ্গলবার পুতিন কোনটি নিয়েছেন তা জানানো হয়নি। সেই সঙ্গে তাঁর টিকাকরণের কোন ছবিও প্রকাশ করেনি ক্রেমলিন। তবে টিকা নিয়ে প্রেসিডেন্ট ভাল আছেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেস্কভ বলেছেন, রাশিয়ার তিনটি ভ্যাকসিনই নির্ভরযোগ্য ও কার্যকর। দ্বিধায় না পড়ে দ্রুত সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট।

বিবিসির সঙ্গে কথা বলার সময় প্রেসিডেন্টের টিকা নেওয়ার ছবি প্রকাশ করে রাশিয়ানদের উদ্বুদ্ধ করার বিষয়টি উড়িয়ে দিয়েছেন দিমিত্রি পেস্কভ। তিনি বলেন, যারা টিকা নিতে আগ্রহ দেখাচ্ছে না বা সন্দেহ-সংশয়ের মধ্যে আছে তারা প্রেসিডেন্টকে বাহুতে টিকা নিতে দেখলেই আগ্রহী হয়ে উঠবে, ব্যাপারটা মোটেও তা নয়।

বিবিসি আরো জানায়, যেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মতো রাষ্ট্রনায়করা নিজেদের টিকাকরণের ছবি প্রকাশ করেছেন সেখানে পুতিনের টিকা নেওয়ার ছবি কেন দেখা গেল না? পেস্কভের কথায়, আসলে পুতিন টিকা নেওয়ার মুহূর্তের ছবি তুলতেই চাননি। ক্যামেরার সামনে টিকা নেওয়ার ছবি তোলায় একেবারেই উৎসাহ নেই তাঁর।

বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে স্পুটনিক ভি-কে অনুমোদন দিয়েছিল রাশিয়া। পরে আরও দুটি টিকার অনুমোদন দেওয়া হয়। রাশিয়ায় ডিসেম্বর থেকেই টিকাকরণ শুরু হয়। সবাইকে টিকা নিতে উৎসাহিত করেন পুতিন। কিন্তু খোদ প্রেসিডেন্ট কেন টিকা নিচ্ছেন না এ প্রশ্ন উঠেছিল দেশবাসীর মনে। অবশেষে পুতিনের টিকা নেওয়ার ঘটনায় রাশিয়ার সাধারণ মানুষ আরও উৎসাহী হবে বলে মনে করা হচ্ছে।

রাশিয়ায় টিকা নেওয়ার হার কম। এখন পর্যন্ত ৬৩ লাখ মানুষ টিকা নিয়েছে। যা রাশিয়ার জনসংখ্যার মাত্র ৪.৩ শতাংশ। প্রত্যাশিত লক্ষ্যমাত্রার যা ধারে কাছে পৌঁছানো যায়নি। অথচ মার্চের মধ্যে দুই কোটির বেশি মানুষকে টিকা দেওয়ার সরকারি পরিকল্পনা ছিল। সেই পরিকল্পনার সঙ্গে বাস্তব ছবিটার পার্থক্য অনেক।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন