আর্কাইভ থেকে বাংলাদেশ

মারা গেছেন দুবাইয়ের উপশাসক শেখ হামদান

মারা গেছেন সংযুক্ত আরব আমিরাতের অর্থ ও বাণিজ্যমন্ত্রী এবং দুবাইয়ের উপশাসক শেখ হামদান বিন রশিদ আল মাকতুম। আজ বুধবার টুইটারে এ তথ্য জানিয়েছেন দুবাইয়ের শাসক ও সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। শেখ হামদান দুবাইয়ের বর্তমান শাসক শেখ মোহাম্মদের ভাই ছিলেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, শেখ হামদানের বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি বেশ কয়েক মাস ধরে অসুস্থ ছিলেন। দুবাইকে ব্যবসা-বাণিজ্যে একটি সমৃদ্ধ শহরে পরিণত করায় তার অবদান অনেক বেশি।

১৯৪৯ সালের ২৫ ডিসেম্বর জন্মগ্রহণ করেন শেখ হামদান। তিনি ছিলেন দেশটির প্রয়াত শাসক শেখ রশিদ বিন সায়েদ আল মাকতুমের দ্বিতীয় ছেলে। ১৯৭১ সালে আরব আমিরাতের প্রথম অর্থ ও বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন শেখ হামদান। ২০০৬ সালে শেখ হামদানই প্রথম ব্যক্তি যিনি ব্রিটিশ রয়াল কলেজ থেকে তিনটি বিরল সম্মাননা সনদ লাভ করেন। জীবনের শেষদিন পর্যন্ত অর্থ ও বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পালন করে গেছেন তিনি।

সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতি ও শ্রমবাজারের সহায়তায় একাধিক উচ্চপর্যায়ের সরকারি পদে দায়িত্ব পালন করেন শেখ হামদান। দুবাই মিউনিসিপ্যালিটি, আল মাকতুম ফাউন্ডেশন, দুবাই অ্যালুমিনিয়াম ও দুবাই ন্যাচারাল গ্যাস কোম্পানি লিমিটেড এবং দুবাই ওয়ার্ল্ড ট্রেড সেন্টারসহ দেশি-বিদেশি বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চপর্যায়ে দায়িত্ব পালন করেন তিনি।

খালিজ টাইমস জানায়, আজ মাগরিবের নামাজের পর শেখ হামদানের মূল জানাজার নামাজ শুধু পরিবারের সদস্যদের নিয়ে অনুষ্ঠিত হবে। তাঁর মৃত্যুতে ১০ দিনের শোক ঘোষণা করেছে আমিরাত সরকার। এছাড়া আগামী তিন দিন সরকারি কার্যক্রম স্থগিত থাকবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন