জাতীয়

যে কারণে মার্কিনীদের ভ্রমণ ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ

ছবি: সংগৃহীত

বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ দেশের লাল তালিকায় এখনও রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার (৪ সেপ্টেম্বর) মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক্স হ্যান্ডেলে প্রকাশ করা তালিকায় বাংলাদেশের নাম দেখা যায়। এতে আফগানিস্তান, ইরাক, লিবিয়ার পাশাপাশি বাংলাদেশসহ ২১টি দেশকে লাল তালিকাভুক্ত করে চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতা জারির কথা জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায়ের এই ভ্রমণ সতর্কতায় মার্কিন নাগরিকদের পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশসহ ২১ টি দেশে ভ্রমণ না করতে পরামর্শ দেওয়া হয়েছে।

বাংলাদেশ ছাড়া তালিকায় থাকা দেশগুলো হচ্ছে আফগানিস্তান, বেলারুশ, বুরকিনা ফাসো, মিয়ানমার, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, হাইতি, ইরান, ইরাক, লেবানন, লিবিয়া, মালি, উত্তর কোরিয়া, রাশিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সুদান, সিরিয়া, ইউক্রেন, ভেনেজুয়েলা এবং ইয়েমেন।

প্রসঙ্গত, সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভের মুখে গত ৫ আগস্ট  শেখ হা‌সিনা সরকারের পতন ঘটে। এর পরের দিনই মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে চতুর্থ ধাপের ভ্রমণ সতর্কতা জারি করা হয়।

ওই সতর্কবার্তায় বলা হয়েছিল, বেসামরিক অস্থিরতা, অপরাধ ও সন্ত্রাসবাদের ঝুঁকির কারণে বাংলাদেশ ভ্রমণ না করতে মার্কিন নাগরিকদের পরামর্শ দেওয়া হলো।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন