লাইফস্টাইল

ভুঁড়ি কমানোর ম্যাজিকাল টিপস দিলেন শিল্পা শেঠী

ভুঁড়ি কমানোর ম্যাজিকাল টিপস দিলেন শিল্পা শেঠী। তার ফিটনেস রহস্য ফাঁস করলেন। এবার আপনারও পেট হবে শিল্পার মতো। কোন কোন যোগাসন করলে পেটের মেদ দ্রুত ঝরানো সম্ভব? দেখুন এক নজরে। ৫০ বছর বয়সেও থাকতে পারেন শিল্পা শেঠীর মতো যুবতী। এই বলি-কুইনের জিম করার কথা অজানা নয়, কেবল শিল্পা কেন, কম-বেশি সব তারকাই নিজেদের ফিট রাখতে জিম করেন। তবে শিল্পা কেবল জিম করেন না, তার ফিটনেসের আরও রহস্য রয়েছে।

১. মাটিতে পাতা ম্যাটের উপর টান টান হয়ে শুয়ে পড়ুন। এবার মাথা থেকে কোমর পর্যন্ত ধীরে ধীরে মাটি থেকে তুলুন। দুই হাত সামনের দিকে বাড়িয়ে রাখুন। এর পর নিতম্বের উপর ভর দিয়ে দুই পা-ও সামনের দিকে তুলে ধরুন। এই অবস্থায় দেহের ভারসাম্য বজায় রাখার চেষ্টা করুন। প্রথম দিকে এই অবস্থায় থাকতে সমস্যা হতে পারে। কিন্তু নিয়মিত অভ্যাস করলে ব্যালান্স চলে আসবে।

২. জিমে কিংবা বাড়িতে, শিল্পার শরীরচর্চায় কোনও ফাঁকি নেই। অভিনেত্রীর পছন্দ বুলগেরিয়ান স্প্লিট স্কোয়াট। এটি শরীরের সার্বিক শক্তি বৃদ্ধির সবথেকে ভাল ব্যায়াম, এমনটাই মনে করেন তিনি। এটি কোয়াডস, গ্লুটস এবং হ্যামস্ট্রিংকে শক্তিশালী করে পায়ের গঠন নিটোল করে তোলে। সাধারণ স্কোয়াটের ক্ষেত্রে দু পা একটু দূরত্বে রেখে উল্লম্বভাবে উপর নীচ করতে হয়।

৩. ইংরেজিতে বলা হয় ‘প্ল্যাঙ্ক পোজ়’। এই ব্যায়ামটি করার জন্য প্রথমে ম্যাটে উপুড় হয়ে শুয়ে পড়ুন। তার পর কনুইয়ে এবং পায়ের আঙুলের উপর ভর দিয়ে সমান্তরাল ভাবে গোটা দেহ মাটি থেকে তুলে ধরুন। এই অবস্থায় ২০ থেকে ৩০ সেকেন্ড এই অবস্থায় থাকুন। ধীরে ধীরে সময় বাড়াতে পারেন। হাঁটু গেড়ে বসুন। পেছনের দিকে খানিকটা হেলে হাত দু’টি দিয়ে পায়ের গোড়ালি ধরুন।

এর পর মাথা পিছনের দিকে ঝুলিয়ে দিয়ে ধীরে ধীরে পেটের অংশটা সামনের দিকে এগিয়ে দিন। ডান হাতের বুড়ো আঙুলটি ডান দিকের গোড়ালির ভেতর দিকে। রেখে বাকি সব আঙুল বাইরের দিকে রাখুন বাঁ দিকের ক্ষেত্রেও একই ভাবে রাখুন। পায়ের পাতা মাটিতে রাখুন। স্বাভাবিক ভাবে শ্বাসপ্রশ্বাস নিয়ে শবাসন করে শুরুর অবস্থায় ফিরে যান।

তাই ভুঁড়ি যদি কমাতে চান শিল্পার দেখানো রাস্তায় হাঁটুন। ফিগার হবে নায়িকাদের মতো।

 

জেএইচ

এ সম্পর্কিত আরও পড়ুন