আন্তর্জাতিক

দেশ ছেড়ে পালালেন ভেনেজুয়েলার বিরোধী নেতা গঞ্জালেজ

ভেনেজুয়েলার বিরোধী দলীয় প্রেসিডেন্ট প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজ ছবি: রয়টার্স

গ্রেপ্তার এড়াতে বেশ কয়েকদিন আত্মগোপনে থাকা্র পর দেশ ছেড়েছেন ভেনেজুয়েলার বিরোধী দলীয় প্রেসিডেন্ট প্রার্থী এডমুন্ডো গঞ্জালেজ।  শনিবার (৭ সেপ্টম্বর) তিনি স্পেনে আশ্রয় চেয়ে দেশ ছেড়েছেন।

ভেনেজুয়েলার ভাইস-প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ভেনেজুয়েলায় গত ২৮ জুলাই নির্বাচনে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে তৃতীয় মেয়াদে বিজয়ী ঘোষণা করে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ।  তবে বিরোধীদলীয় নেতা এডমুন্ডো গঞ্জালেজ নিজেকে জয়ী দাবি করেন এবং তার বিজয় ছিনিয়ে নেওয়ার জন্য মাদুরোর বিরুদ্ধে অভিযোগ এনে আন্দোলন শুরু করেন।

বিরোধী দলের নেতাকর্মীদের সহিংস আন্দোলনের মুখে গঞ্জালেসের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলে তিনি আত্মগোপনে চলে যান।

ভেনেজুয়েলার ভাইস-প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ সোশ্যাল মিডিয়ার এক পোস্টে বলেছেন, কিছু দিন আগে রাজধানী কারাকাসে স্প্যানিশ দূতাবাসে ‘স্বেচ্ছায়’ আশ্রয় নেন এডমুন্ডো গঞ্জালেস।  পরে তিনি স্পেন সরকারের কাছে রাজনৈতিক আশ্রয় চান। বিরোধী নেতাকে নিরাপদে দেশত্যাগ করতে সম্মতি দিয়েছিল সরকার এবং সেই মোতাবেক তিনি চলে গেছেন।

স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস বলেছেন, গঞ্জালেস নিজের অনুরোধেই স্প্যানিশ বিমানবাহিনীর একটি প্লেনে দেশত্যাগ করেছেন।

এদিকে,  স্পেনের পররাষ্ট্রমন্ত্রীও গঞ্জালেজের ভেনেজুয়েলা ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গঞ্জালেজকে নিরাপদে যেতে দিতে রাজি হয় কারাকাস। এরপর তিনি দেশ ছাড়েন। ভেনেজুয়েলার সব নাগরিকের রাজনৈতিক অধিকারের ব্যাপারে তার সরকার প্রতিশ্রুতিবদ্ধ বলেও জানান স্প্যানিশ পররাষ্ট্রমন্ত্রী।

 এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন