জাতীয়

শেখ হাসিনার ভারতে আশ্রয় নেয়া প্রসঙ্গে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌ‌হিদ হো‌সে‌ন ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার আন্দোলনের মুখে গেলো ৫ আগস্ট  দেশ ছেড়ে ভারতে গিয়ে আশ্রয় নিয়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন পর্যন্ত তিনি সেখানেই আছেন। তবে কোন স্ট্যাটাসে বা পরিচয়ে তিনি সেখানে আশ্রয় নিয়েছেন সে বিষয়ে জানে না পররাষ্ট্র মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে এ কথা বলেছেন অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌ‌হিদ হো‌সে‌ন ।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, শেখ হাসিনা কি স্ট্যাটাসে ভারতে আছেন, তা আনুষ্ঠানিকভাবে এখনো জানতে চায়নি সরকার। ৪৫ দিন পার হবার পরও ভারত চাইছে বলেই শেখ হাসিনা সেখানে অবস্থান করছেন। অনেকেই মার্কিন যুক্তরাষ্ট্রে অনেক দিন থেকে আছে। তখন ৪৫ দিনের মধ্যেই কী তাদের সবকিছু শেষ হয়ে গিয়েছিল? হয়নি। এখন ভারত সরকার তাকে আশ্রয় দিয়েছে, তিনি সেখানেই আছেন। আমাদের সেভাবেই দেখতে হবে।

উনার অফিসিয়াল স্ট্যাটাস কী আমরা জানি- এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, না আমরা জানি না। যেটুকু বলেছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী। সেটুকুই। আমি অফিসিয়ালি তাদের কিছু বলিনি।

ছাত্র-জনতার আন্দোলনে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় তদন্ত শুরু করেছে জাতিসংঘের ফ্যাক্ট-ফাইন্ডিং দল। এ বিষয়ে জানতে চাইলে উপদেষ্টা বলেন, তাদের সঙ্গে আজ বৈঠক হয়েছে। তারা কাজ শুরু করবে। তাদের কোনো সহায়তার দরকার হলে আমরা সহায়তা দেবো। তাদের কাজে কোনো হস্তক্ষেপ করবো না। তারা কোনো পাবলিসিটিও চায় না। এটা হলে তাদের কাজে বিঘ্ন সৃষ্টি হবে।

এ সময় নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশনের সাইডলাইনে প্রধান উপদেষ্টা ড. ইউনূসের সঙ্গে বিভিন্ন দেশের সরকার প্রধানদের আলোচনা হতে পারে বলেও জানান তিনি। 

তৌহিদ হোসেন বলেন, নিউইয়র্কে জাতিসংঘের অধিবেশনের সাইডলাইনে পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশের সরকার প্রধানের সঙ্গে প্রধান উপদেষ্টার বৈঠক হতে পারে।

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন