জাতীয়

নির্বাচনের মাধ্যমে ক্ষমতা হস্তান্তরই সরকারের মূল লক্ষ্য : আসিফ মাহমুদ

অন্তবর্তী সরকারের যুব ও ক্রীড়া এবং শ্রম ও কর্মসংস্থান উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূইয়া বলেছেন, দেশের মানুষ একটা অভুত্থানের মধ্য দিয়ে যে দায়িত্বটা এই অন্তর্বর্তী সরকারকে দিয়েছে,সেটি যথাযথভাবে পালন করে মানুষের আশা আকাঙ্খার প্রতিফলন ঘটিয়ে একটা নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করাই আমাদের লক্ষ্য

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুরে রাজশাহীতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা বিষয়ক গবেষণা এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট উদ্বোধনের পর তিনি এ কথা বলেন।

আসিফ মাহমুদ বলেন, এই অন্তর্বর্তী সরকারে যারা আছেন, কারোরই ক্ষমতার অভিলাষ নেই। সবারই পেশাগত জীবন আছে, সবাই সেখানে ফিরে যেতে চায়।

তিনি বলেন, অভ্যুত্থানের মধ্য দিয়ে ফ্যাসিবাদী শেখ হাসিনা সরকারের পতন হয়েছে। অভ্যুত্থানে একদফার যে মূল অংশ ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ। সে ব্যবস্থার বিলোপের জন্য যে সংস্কারগুলো অত্যাবশ্যকীয় সেগুলো জনগণের ম্যান্ডেটের আলোকে করার উদ্যোগ নেয়া হয়েছে। জনগণ নির্বাচনের জন্য কিংবা ক্ষমতার পালাবদলের জন্য অভ্যুত্থানে আসেনি। যদি আসত তাহলে ৭ জানুয়ারির নির্বাচনের আগেই আসত।

রাজনৈতিক দল খোলার বিষয়ে তিনি আরও বলেন, রাজনৈতিক দলের ব্যাপারে যে রিউমার বা কথাবার্তা শোনা যাচ্ছে, অনেকেই তাদের কাছ থেকে এ ব্যাপারে শুনতে চাচ্ছে। এটা এর আগেও স্পষ্টভাবে বলা হয়েছে- এখনই কোন রাজনৈতিক দল খোলার কোন অভিপ্রায় তাদের নেই।

গার্মেন্টস সেক্টরের অস্থিরতা প্রসঙ্গে তিনি বলেন, সরকার যে কমিটি করে দিয়েছে, পর্যবেক্ষণ সেল করা হয়েছে। সেখানে শ্রমিকেরা অভিযোগ জানাচ্ছেন। তারা আস্থা রেখেছেনসেল খুব দ্রুতই পদক্ষেপ নেবে। কমিটি কিন্তু বিভিন্ন জায়গায়, আশুলিয়ায় শ্রমিক আনরেস্টের জায়গায় ভিজিট করছেন এবং সমস্যাগুলোকে অ্যাড্রেস করার চেষ্টা করছেন

 

প্রসঙ্গত, অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এ এইচ এম সফিকুজ্জামান।  কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক আবদুর রহিম খান। অনুষ্ঠানে বিভিন্ন বিদেশি সংস্থা, বিভিন্ন সরকারি, বেসরকারি দপ্তরের কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন