বাংলাদেশ

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক ইতিবাচক থাকবে: ভারতের পররাষ্ট্রমন্ত্রী

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর

বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক ইতিবাচক ও গঠনমূলক থাকবে বলে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর।   

নিউইয়র্কে স্থানীয় সময় মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করেন জয়শঙ্কর।

বুধবার (২৫ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টু ডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।   

জয়শঙ্কর বলেন, কোনও শর্তের মাধ্যমে নয় , বরং ভালো প্রতিবেশী হিসাবে ভারত প্রতিবেশী দেশগুলোকে সহায়তা করে থাকে। বাংলাদেশে এক দশক ধরে বহু প্রকল্প হাতে নিয়েছে ভারত। এসব প্রকল্প দুই দেশের পক্ষেই মঙ্গলজনক ও ফলদায়ী। সেখানে অর্থনীতি চাঙা ও অবকাঠামোরও উন্নতি হয়েছে।

বাংলাদেশের পাশাপাশি এদিন শ্রীলঙ্কা নিয়ে কথা বলেন ভারতের এই পররাষ্ট্রমন্ত্রী। জয়শঙ্কর বলেন, শ্রীলংকা যখন গভীর অর্থনৈতিক সংকটে পড়েছিল, তখন ভারত ছাড়া কেউ এগিয়ে আসেনি। ভারত শ্রীলঙ্কাকে ৪.৫ বিলিয়ন মার্কিন ডলারের আর্থিক সহায়তা দিয়েছিল। উদ্দেশ্য ছিল সেদেশে যেন স্থিতিশীলতা আসে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রতিটি দেশের একটা নিজস্ব ডাইনামিকস (গতি) থাকে। পররাষ্ট্রনীতিতে, তা বুঝতে ও শিখতে হয় এবং সেই মতো সাড়া দিতে হয়। একে ওপরের উপর নির্ভরশীলতার বাস্তবতা ও একে ওপরের সাথে হাত ধরে চলার সামর্থ্যের মধ্যেই সবার স্বার্থ নিহিত।  এইসব বাস্তবতায় আমাদের আগামীর গতিপথ ঠিক করবে। এটাই ইতিহাস শিক্ষা দিয়ে আসছে।

প্রতিবেদনে আরও বলা হয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর এমন সময় ভারত ও শ্রীলঙ্কা নিয়ে কথা বললো, যখন দেশ দুটিতে সাম্প্রতিককালে সরকার পরিবর্তন হয়েছে।

গেলো আগস্টে ছাত্র জনতার আন্দোলনের পরিপ্রেক্ষিতে শেখ হাসিনা প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নেন নোবেলজয়ী অধ্যাপক মুহাম্মদ ইউনূস। অন্যদিকে, গেলো সোমবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন বামপন্থী অনূঢ়া  কুমার দেশানায়েকে।   

 

এনএস/ 

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন