তথ্য-প্রযুক্তি

আটকে পড়া দুই নভোচারীকে ফেরত আনতে গেল ‘ড্রাগন ক্যাপসুল’

 

এবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে পড়া মার্কিন মহাকাশ গবেষনা সংস্থা-নাসার দুই নভোচারীকে উদ্ধারে এগিয়ে এলেন অন্যতম শীর্ষ ধনী ইলোন মাস্ক। মার্কিন নভোচারী সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরকে ফেরত আনতে ড্রাগন ক্যাপসুল নামে একটি মহাকাশযান পাঠিয়েছে তার মালিকাধীন স্পেসএক্স।বেশ কয়েক মাস ধরে মহাকাশ স্টেশনে আটকে থাকায় তাদের উদ্ধার করতে স্পেসএক্স এমন উদ্যেগ নিয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে উৎক্ষেপণ করা হয়েছে ড্রাগন ক্যাপসুল। মহাকাশযানটিতে নাসার নভোচারী নিক হেগ ও রাশিয়ান নভোচারী আলেকজান্ডার গরবুনভ থাকলেও সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরের ফেরার জন্য দুটি আসন খালি রাখা হয়েছে।  সবকিছু ঠিক থাকলে আসছে বছরের ফেব্রুয়ারিতে সুনীতাদের নিয়ে পৃথিবীতে ফেরত আসবে ড্রাগন ক্যাপসুল।

প্রসঙ্গত, মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িংয়ের তৈরি স্টারলাইনার মহাকাশযানে চড়ে গত ৫ জুন আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যান নাসার ওই দুই নভোচারী।  জুন মাসের মধ্যেই যাত্রার সময় ব্যবহৃত মহাকাশযানটিতে করেই পৃথিবীতে ফিরে আসার কথা ছিল তাদের।  কিন্তু  মহাকাশযানটি থেকে হিলিয়াম গ্যাস লিকেজ হবার কারণে নির্দিষ্ট সময়ের ফিরে আসা সম্ভব হয়নি। যার ফলে দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে থাকতে বাধ্য হচ্ছেন ওই দুই নভোচারী। 

জেডএস/

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন