লাইফস্টাইল

পূজায় ঠাকুর দেখতে বের হলে যে পাঁচটি জিনিস ব্যাগে রাখবেন

পূজার সময় ঠাকুর দেখতে বের হওয়া মানেই অনেক হাঁটাহাঁটি, ভিড় আর সারাদিন বাইরে থাকা। কিন্তু এমন অবস্থায় অনেক ছোটখাটো সমস্যা তৈরি হতে পারেযদি ব্যাগে কয়েকটি দরকারি জিনিস না থাকে। তাই পূজার মজাটা নষ্ট না করতে চাইলে এখনই জেনে নিন কী কী রাখা উচিত আপনার ব্যাগে।

১. ব্যান্ড-এড ও সেফটিপিন : নতুন জুতো পরে ঘোরাঘুরি করতে গেলে পায়ে ফোসকা পড়ে যাওয়া অস্বাভাবিক নয়। এমন বিপদে যাতে পড়তে না হয়, তাই ব্যাগে কয়েকটি ব্যান্ড-এড রাখুন। এছাড়া জামা-কাপড়ের কোনো হুক বা বোতাম খুলে গেলে, সেফটিপিন খুব কাজে আসবে। এ দুটো জিনিস রাখলেই ছোটখাটো বিপদ এড়ানো যাবে সহজেই।

২. ছাতা : কলকাতার আবহাওয়া যে কোনোদিন পাল্টে যেতে পারে! পূজার সময় বৃষ্টিতে ভিজে সাজগোজ নষ্ট হলে মজা আর থাকবে না। তাই ব্যাগে একটা ছোট ছাতা রাখা জরুরি। এতে বৃষ্টি থেকে বাঁচার পাশাপাশি রোদ থেকেও রক্ষা পাবেন।

৩. পানির বোতল : পূজার ক'দিন ঘোরাঘুরির মাঝে শরীরের পানি ঠিক রাখা খুব জরুরি। বাইরে থেকে ঠান্ডা পানীয় কিনে খেলেই হতে পারে ঠান্ডা-গরম সমস্যা, যা আপনার পূজাকে মাটি করতে পারে। তাই নিজের পানির বোতল সঙ্গে রাখুন, আর চাইলে ডিটক্স পানিও সঙ্গে নিতে পারেন, যা আপনাকে দিনভর চাঙ্গা রাখবে।

৪. স্যানিটাইজার ও ওষুধ : রাস্তায় বেরিয়ে নানা ধরনের খাবার খাওয়ার সময় হাত পরিষ্কার রাখা ভীষণ দরকার। তাই স্যানিটাইজার ব্যাগে অবশ্যই রাখুন। তাছাড়া মাথাব্যথা বা বমিভাবের মতো ছোটখাটো সমস্যা এড়াতে কিছু প্রয়োজনীয় ওষুধও রাখুন। পূজার আনন্দে যেন এমন সমস্যায় পড়তে না হয়, সেটা নিশ্চিত করতে এই ব্যবস্থা নিন।

৫. পাওয়ার ব্যাংক : ঠাকুর দেখতে গিয়ে ছবি তুলবেন না, তা কি হয়? কিন্তু ছবি তুলতে গিয়ে ফোনের ব্যাটারি শেষ হয়ে গেলে বিপদে পড়তে হবে। তাই ব্যাগে একটি পাওয়ার ব্যাংক রাখলে সেই সমস্যার সমাধান হবে সহজেই। ফোন অফ হয়ে যাওয়ার ভয়ে আনন্দ মাটি হবে না।

পূজার সময় ঠাকুর দেখতে যাওয়া মানেই অনেক মজা আর আনন্দ। কিন্তু সেই সঙ্গে কিছু ছোটখাটো সমস্যাও হতে পারে। তাই ব্যাগে এই পাঁচটি জিনিস রেখে দিলেই নিশ্চিন্তে উপভোগ করতে পারবেন পূজার প্রতিটি মুহূর্ত।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন