খেলাধুলা

আইসিসির নিষেধাজ্ঞা পেলেন শ্রীলঙ্কান স্পিনার

ছবি: সংগৃহীত

আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালা ভঙ্গের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে ১ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কান স্পিনার প্রবীণ জয়াবিক্রমা।

বুধবার (২ অক্টোবর) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে দেয়া এক বিবৃতিতে প্রবীণ জয়াবিক্রমার নিষিদ্ধের খবর জানানো হয়। অবশ্য তার শেষ ৬ মাসের নিষেধাজ্ঞা স্থগিত করা হয়েছে।

আন্তর্জাতিক ক্রিকেট ও লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন প্রবীণ। কিন্তু সেই প্রস্তাব গোপন করেন তিনি। পাশাপাশি আরেকজন খেলোয়াড়কে প্রস্তাব দেয়ার বিবরণ দিতে পারেননি প্রবীণ। ফিক্সিংয়ের সাথে সম্পর্কিত কথোপকথন মুছে ফেলার অভিযোগও ছিল এই ক্রিকেটারের বিরুদ্ধে।

চলতি বছর আগস্টে প্রবীণের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। আইসিসির দুর্নীতি বিরোধী  ২ টি ধারা ভঙ্গ করার কথা বলা হয় তার নামে। এসব অভিযোগের জবাব দেয়ার জন্য নির্দিষ্ট সময় দেয়া হয় প্রবীণকে।

প্রবীণ আইসিসির ২.৪.৭ ধারা ভাঙার কথা স্বীকার করেছেন প্রবীণ। যে ধারায় স্পষ্ট করে উল্লেখ আছে, ফিক্সিংয়ের প্রস্তাব পেয়ে দ্রুত আইসিসিকে জানাতে ব্যর্থ হওয়া, তদন্তের স্বার্থে নথিপত্র গোপন, টেম্পারিং বা ধ্বংস করা।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক হয় প্রবীণের। তিনি সবশেষ ম্যাচ খেলেন একই বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন