আন্তর্জাতিক

মধ্যপ্রাচ্য সঙ্কট নিরসনে নিরাপত্তা পরিষদকে চীন

সিদ্ধান্ত নিতে বিলম্ব হলে তা হবে চরম দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়

জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি

সম্প্রতি ফিলিস্তিনের গাজা উপত্যকায়  চলমান অভিযান ইস্যুতে ইসরাইলের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছে লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ ও তাদের ‘প্রধান পৃষ্টপোষক’ ইরান।  আর এই পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে উদ্যোগ নেওয়ার আহবান জানিয়েছে  চীন।

লেবাননে সাম্প্রতিক ইসরাইলি আগ্রাসনের প্রেক্ষাপটে বুধবার (২ অক্টোবর) নিরাপত্তা পরিষদের ব্রিফিংয়ে  এই আহবান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত চীনের স্থায়ী প্রতিনিধি ফু কং। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।  

জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি ফু কং-কে উদ্ধৃত করে চীনের  রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে বলা হয়,  আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে নিরাপত্তা পরিষদ দায়বদ্ধ। ইসরাইল-লেবানন সংঘর্ষকে ঘিরে চলমান নৃশংসতা বন্ধে তাদেরকে সুস্পষ্ট ও দ্ব্যর্থহীন অবস্থান নিতে হবে।সংশ্লিষ্ট সব পক্ষকে দ্রুত রাজনৈতিক ও কূটনৈতিক সমাধানের পথে আসতে হবে।’

ইরান গত মঙ্গলবার(১ অক্টোবর) ইসরাইলে প্রায় দুইশত ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এরপরই  লেবাননের রাজধানী বৈরুতে বিমান হামলা চালায় ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল। বেশ কয়েকদিন ধরে চলা পাল্টাপাল্টি হামলায় এরইমধ্যে  মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা আরও বেড়ে গেছে।

এরই পরিপ্রেক্ষিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত বৈঠকে চলমান পরিস্থিতি ‘খুবই সংকটাপন্ন’ বলে সতর্ক করে ফু কং বলেন, এখনকার নিষ্ক্রিয়তায় সিদ্ধান্ত নিতে বিলম্ব হলে তা হবে চরম দায়িত্বজ্ঞানহীনতার পরিচয়। আর সামরিক পদক্ষেপ উস্কে দেওয়ার মতো বাগাড়ম্বর করলে সেটাও ভুল বার্তা দিতে পারে।

এদিকে, মধ্যপ্রাচ্যের পরিস্থিতি আরও নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার আগেই সংযত হওয়ার  আহবান জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। শুধু তাই নয়, লেবাননের সার্বভৌমত্ব লঙ্ঘন করে এমন যেকোনও কার্যকলাপেরও কঠোর সমালোচনা করেছে বেইজিং।

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন