দেশজুড়ে

কোটি টাকার তিমির বমি পাচারকালে যুবক আটক

কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ থেকে ৮ কেজি ৩৯৮ গ্রাম তিমি মাছের বমিসহ (অ্যাম্বারগ্রিস) এক যুবককে আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। আটককৃত  অ্যাম্বারগ্রিসের আনুমানিক বাজার মূল্য ২০ কোটি ৯৯ লাখ ৫০ হাজার টাকা বলে জানিয়েছে বিজিবি।

সোমবার (৭ অক্টোবর) টেকনাফ-২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, গতকাল বিকেল সাড়ে পাঁচটার দিকে বিজিবির একটি টহল দল সন্দেহভাজন এক ব্যক্তিকে একটি বস্তা নিয়ে শাহপরীর দ্বীপের বাজারপাড়ার দিকে আসতে দেখে। এ সময় তাঁকে আটক করে তল্লাশি করা হলে বস্তার ভেতর একটি বালতিতে রাখা এসব অ্যাম্বারগ্রিস পাওয়া যায়।

আজ সোমবার কক্সবাজারের বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটে পরীক্ষা করে জব্দ হওয়া চালানটি যে অ্যাম্বারগ্রিসের, তা নিশ্চিত হওয়া গেছে।

বিজিবি জানায়, তিমি মাছের বমি হিসেবে পরিচিত অ্যাম্বারগ্রিসের বিক্রয় নিষিদ্ধ। অ্যাম্বারগ্রিস থেকে মূল্যবান সুগন্ধি ও ওষুধ তৈরি করা হয়। বাংলাদেশ হয়ে অ্যাম্বারগ্রিসের চোরাচালান বিরল ঘটনা।

প্রসঙ্গত, আটক যুবকের নাম শামসুল আলম (৩৫)। তিনি টেকনাফ উপজেলার সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা। আটক ব্যক্তিকে টেকনাফ থানায় সোপর্দ করা হয়েছে। উদ্ধার করা অ্যাম্বারগ্রিস কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের ট্রেজারি শাখায় জমা দেওয়া হয়েছে।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন