খেলাধুলা

বার্সেলোনা আমার জীবন বদলে দিয়েছে, বিদায়বেলায় ইনিয়েস্তা

ছবি: সংগৃহীত

বার্সেলোনায় কাটানো সময়টা ছিল জাদুকরী, বার্সা আমার জীবন বদলে দিয়েছে। পেশাদার ফুটবলের ইতি টানা আন্দ্রেস ইনিয়েস্তা অবসর-বার্তায় এসব কথাই বলছিলেন। মাত্র ১২ বছর বয়সে বার্সেলোনার একাডেমিতে যোগ দেন ইনিয়েস্তা, এরপর মূল দলে অভিষেক হয় ২০০২ সালে। তার প্রিয় ক্লাব বার্সেলোনার মাটিতেই ৪০ বছর বয়সে অবসরের ঘোষণা দিলেন এই স্প্যানিশ ফুটবলার।  

একটা সময় লিওনেল মেসি, জাভি হার্নান্দেজ, কার্লোস পুয়োল, জেরার্ড পিকেদের সঙ্গে মাঠ ভাগাভাগি করেছেন। অসংখ্যা ম্যাচ জিতেছেন; চ্যাম্পিয়নস লিগ, লা লিগা জিতেছেন একাধিকবার।

বার্সেলোনাতে ২০১৮ সাল পর্যন্ত খেলেছেন ইনিয়েস্তা। এরপর এশিয়ার দেশ জাপানের ক্লাব ভিসেল কোবেতে যোগ দেন তিনি। সেখানে ৫ বছর কাটানোর পর গত বছর সংযুক্ত আরব আমিরাতের ক্লাব এমিরেটসে যোগ দেন। ২০২৫ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়ানোর সুযোগ থাকলেও বর্তমানকেই উপযুক্ত সময় মনে করে ফুটবল ছাড়লেন ইনিয়েস্তা।

বার্সেলোনার হয়ে ৬৭৪ ম্যাচ খেলে ৩২ টি শিরোপা জিতেছেন ইনিয়েস্তা। জাতীয় দল স্পেনের জার্সিতে ১৩১ ম্যাচ খেলেন এই মিডফিল্ডার। নিজ দেশের হয়ে ২০১০ সালে বিশ্বকাপ জেতার স্বাদ পেয়েছেন, ফাইনালে নেদারল্যান্ডসকে ইনিয়েস্তার একমাত্র গোলেই হারিয়েছে স্পেন। 

বিদায়বেলায় ইনিয়েস্তা স্মরণ করেন তার বাবা-মা, দাদা এবং নিজেকে। বার্সেলোনার হয়ে খেলা একসময় যার স্বপ্ন ছিল, সেই স্বপ্নের মতোই এক ক্যারিয়ার শেষ করে আবেগে ভাসলেন এই কিংবদন্তি ফুটবলার। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন