শিক্ষা

সেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ নেই, ভারতের আছে ২২ টি

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে যুক্তরাজ্যের শিক্ষাবিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই)। গত বুধবার (৯ অক্টোবর) এই সাময়িকী একটি তালিকা প্রকাশ করে। যেখানে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৫’–এ প্রথম ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয়। এক হাজারের মধ্যে আছে দেশের ৫ বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ না থাকলেও, সেরা ৮০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রতিবেশী দেশ ভারতের ২২টি ও পাকিস্তানের ৯টি বিশ্ববিদ্যালয় জায়গা করে নিয়েছে।

ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের অবস্থান তালিকার ২৫১-৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে। যা সেরার দিক থেকে ভারতে প্রথম। এরপর আছে দেশটির অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো। পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কায়েদ-ই-আজম বিশ্ববিদ্যালয় আছে শীর্ষে। যার র‍্যাংক ৪০১-৫০০ এর মধ্যে। বাকি ৮ বিশ্ববিদ্যালয়ের অবস্থানগুলো আছে এর পরের অবস্থানে।

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় এবার বাংলাদেশের ২৪টি বিশ্ববিদ্যালয় জায়গা করেছে। এরমধ্যে ১৭টি বিশ্ববিদ্যালয় সরাসরি হিসেবে, বাকি ৭টি রিপোর্টার হিসেবে তালিকায় জায়গা পায়।

র‍্যাংকিংয়ে ৮০১ থেকে ১ হাজারের মধ্যে বাংলাদেশের ৫টি বিশ্ববিদ্যালয় রয়েছে। যার মধ্যে প্রথম স্থানে আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। এরপর আছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ ইউনিভার্সিটি।

টাইমস হায়ার এডুকেশন এর এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এবং তৃতীয় হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন