জাতীয়

আরাকান আর্মির হেফাজতে থাকা বাংলাদেশি জেলেদের ফেরত আনলো বিজিবি

মিয়ানমারের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন আরাকান আর্মির হেফাজতে থাকা ১৬ বাংলাদেশি জেলেকে ফেরত এনেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সোমবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় মিয়ানমারের আরাকান আর্মি নাফ নদী দিয়ে জেলেদের বিজিবির টেকনাফ ব্যাটালিয়নের (২ বিজিবি) কাছে হস্তান্তর করে বলে গণমাধ্যমকে জানিয়েছেন টেকনাফ  বিজিবি ২ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. মহিউদ্দীন আহমেদ।

তিনি জানান, গত ৫ অক্টোবর সন্ধ্যায় তিনটি ট্রলারে করে ডাকাতরা জেলেদের ওপর আক্রমণ করে।জেলেদের মারধর করে তাদের ট্রলারের ডেকের ভেতরে বন্দি করে রাখে। পরে গত ৭ অক্টোবর ভোরে ডাকাত দল জেলেদের বঙ্গোপসাগরের মিয়ানমার অংশে একটি চরে ছেড়ে দেয়।

পরে জেলেরা মিয়ানমারের বেসামরিক জনগণের মাধ্যমে আরাকান আর্মির সঙ্গে যোগাযোগ করেন এবং তাদের নিকট স্বেচ্ছায় আত্মসমর্পণ করেন। জেলেরা প্রায় ৬ দিন আরাকান আর্মির হেফাজতে থাকার পর গত ১৩ অক্টোবর তাদের আটকের বিষয়টি বিজিবিকে অবহিত করা হয়।

এর প্রেক্ষিতে বিজিবি মিয়ানমার আরাকান আর্মির সঙ্গে যোগাযোগের মাধ্যমে সোমবার সন্ধ্যায় নাফ নদী দিয়ে ১৬ জন জেলেকে বাংলাদেশে ফেরত আনে।

ফিরে আসা বাংলাদেশি জেলেরা হলেনকক্সবাজারের রামু উপজেলার তুরিঙ্গাকাটা গ্রামের মৃত হোসেন আহমেদের ছেলে মো. ইসমাইল (২৭), কক্সবাজার সদরের মৃত কেফায়েত উল্লাহর ছেলে আব্দুল হাফেজ (২৮), মৃত হাবিবুর রহমানের ছেলে আজিজুর রহমান (৪৫), মৃত অলি আহমদের ছেলে আবু হেনা (৪০), মৃত ঠান্ডু মিয়ার ছেলে আলী (৪০), মোস্তাকের ছেলে আরাফাত (৩০), তোফাজ্জলের ছেলে মো. হেলাল (২৮), মৃত নূর মোহাম্মদের ছেলে আমান উল্লাহ (৫০), ওয়ারেজের ছেলে নবী হোসেন (২৮), মৃত মুকবুল আহমেদের ছেলে মো. সলিমুল্লাহ (৪৫), মৃত আমির হোসেনের ছেলে মো. ইউনুস (৫২), মোহাম্মদের ছেলে মো. সাগর (২২), আলী আকবরের ছেলে মো. সেলিম (২৮), মোস্তাক আহমদের ছেলে দিল মোহাম্মদ (২৭) এবং মৃত মুকবুল হোসেনের ছেলে রহিম উল্লাহ (৫২) ও মো. জয়নাল (৫৫)।

প্রসঙ্গত, ফিরে আসা জেলেদের তাদের স্বজনদের কাছে হস্তান্তর করেছে বিজিবি।

 

 আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন