জাতীয়

মতিয়া চৌধুরীর জানাজা বৃহস্পতিবার, দাফন বুদ্ধিজীবী কবরস্থানে

বেগম মতিয়া চৌধুরী ছবি: সংগৃহীত

বাংলাদেশের বর্ষীয়ান রাজনীতিক, সাবেক মন্ত্রী এবং আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বাদ জোহর গুলশান আজাদ মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর তাকে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হবে। তবে সিটি কর্পোরেশন যদি সেখানে নতুন জায়গা না দিতে পারে, তাহলে তাকে তার স্বামী বজলুর রহমানের কবরে দাফন করা হবে।

মতিয়া চৌধুরীর রাজনৈতিক জীবন ছিলো বর্ণাঢ্য। শেরপুরের সাবেক এই সংসদ সদস্যের জন্ম ১৯৪২ সালের ৩০ জুন। তার বাবা ছিলেন পুলিশ কর্মকর্তা এবং মা ছিলেন গৃহিণী। তিনি ইডেন কলেজে পড়ার সময় রাজনীতিতে যোগ দেন এবং ১৯৬৫ সালে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি নির্বাচিত হন। এরপর ১৯৭০ এবং ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে সরাসরি অংশগ্রহণ করেন।

অগ্নিকন্যা খ্যাত মতিয়া চৌধুরী স্বাধীনতার পর আওয়ামী লীগে যোগ দেন এবং পরবর্তীতে ১৯৯৬, ২০০৯ ও ২০১৪ সালে তিন দফায় কৃষিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন দেশের কৃষি খাতে উল্লেখযোগ্য পরিবর্তন আনার একজন উদ্যোক্তা। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি জাতীয় সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এমন একজন সৎ ও সাহসী নেত্রীর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে দেশজুড়ে। রাজনৈতিক অঙ্গনে তার অবদান স্মরণীয় হয়ে থাকবে। তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছেন সহকর্মী, রাজনৈতিক ব্যক্তিত্ব ও দেশের সাধারণ মানুষ।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন