বাংলাদেশ

ঈদ ও পূজার ছুটি নিয়ে নতুন যে সিদ্ধান্ত আসতে পারে

ছবি: সংগৃহীত

আগামী বছরের দুই ঈদ এবং দুর্গাপূজার ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার। ইতোমধ্যে এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় একটি প্রস্তাব দিয়েছে। প্রস্তাব অনুযায়ী, ঈদুল আজহা ও ঈদুল ফিতর উপলক্ষে সরকারি ছুটি পাঁচ দিন এবং শারদীয় দুর্গাপূজার ছুটি দুই দিনের প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) উপদেষ্টা পরিষদের বৈঠক থেকে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একাধিক সূত্র নিশ্চিত করেছে। এ ছাড়া ১৫ আগস্টের ছুটি বাতিল, ৫ আগস্ট সাধারণ ছুটি ঘোষণা এবং চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা বাড়ানোর বিষয়েও আগামীকাল সিদ্ধান্ত হতে পারে।

মুসলমানদের প্রধান দুই ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আজহার ছুটি দুই দিন বাড়িয়ে পাঁচ দিন এবং হিন্দুদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার ছুটি  দুই দিন করতে যাচ্ছে করে সরকার।

আগামীকাল বৃহস্পতিবার প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সভাপতিত্বে তার কার্যালয়ে উপদেষ্টা পরিষদের সভায় এই ছুটির প্রস্তাব অনুমোদিত হতে পারে বলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, রোজার ও কোরবানির ঈদের আগে ও পরে দুদিন করে মোট পাঁচ দিনের ছুটি নির্ধারণের প্রস্তাব করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। দুর্গাপূজার ছুটি  দুই দিন নির্ধারণের সুপারিশ করা হয়েছে।

আওয়ামী লীগ সরকারের সময় দুই ঈদ এবং দুর্গাপূজার ছুটি বাড়ানোর উদ্যোগ নেয়া হলেও পরে তা আর আলোর মুখ দেখেনি। ফলে এখন ঈদে তিন দিন এবং পূজায় এক দিন সাধারণ ছুটি থাকে। তবে কয়েক বছর ধরে নির্বাহী আদেশে ঈদের ছুটি এক দিন করে বাড়িয়ে আসছিল সরকার। 

উল্লেখ্য, ঈদে মানুষের বাড়ি ফেরার সুবিধার্থে কয়েক বছর ধরে নির্বাহী আদেশে ঈদের ছুটি এক দিন করে বাড়িয়ে আসছে সরকার।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন