আর্কাইভ থেকে আইন-বিচার

যেভাবে‘জঙ্গিদের হিজরত’থেকে ফিরলো নিলয়

জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে নিরুদ্দেশ হওয়া শারতাজ ইসলাম নিলয় (২২) গত ১ সেপ্টেম্বর বাড়ি ফিরে আসে। এরপর র‍্যাবের জিজ্ঞাসাবাদে বাকিদের বিষয়ে তথ্য দিলে নিখোঁজ হওয়া সাতজনকে গ্রেপ্তার করে র‍্যাব।

আজ বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নিলয়।

নিলয় বলেন,পরিবার ছেড়ে হিজরতের কথাটা তিনি কোনোভাবে মানতে পারেননি। সুযোগ বুঝে তিনি বাসায় ফিরে আসেন। সশস্ত্র প্রস্তুতির কথা বারবার শুনেছেন তবে সেই পর্যন্ত যাওয়ার আগেই ভুল বুঝতে পেরে ফিরে আসেন।

নিখোঁজদের উদ্দেশে তিনি বলেন, তিনি ৪ থেকে ৫ দিন ছিলেন। এর মধ্যেই এটি ভুল পথ বুঝতে পারেন। না বুঝে এই ভুল পথে যাওয়া উচিত নয়। এই পথে যেন আর কেউ পা না বাড়ায় বলেন মন্তব্য করেন নিলয়।

এর আগে বুধবার রাতে মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও ময়মনসিংহের বিভিন্ন এলাকা থেকে জঙ্গিবাদে উদবুদ্ধ হয়ে ঘরছাড়া সাতজনকে গ্রেপ্তার করে র‍্যাব-১১ এবং সদর দপ্তরের গোয়েন্দা শাখা। তারা হলেন— কুমিল্লার ইমতিয়াজ আহমেদ রিফাত (১৯), মো. হাসিবুল ইসলাম (২০), রোমান শিকদার (২৪), মো. সাবিত (১৯) এবং পটুয়াখালীর হোসাইন আহম্মদ (৩৩), মো. নেছার উদ্দিন ওরফে উমায়ের (৩৪) ও বণি আমিন (২৭)। এ সময় তাদের কাছ থেকে নব্য জঙ্গি সংগঠনের প্রচারপত্র, বিস্ফোরক তৈরির পুস্তিকা, উগ্রবাদী বই, উগ্রবাদী ভিডিও ও একটি ট্যাব জব্দ করা হয় বলে জানায় র‌্যাব।

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গত ২৩ আগস্ট কুমিল্লা থেকে ৮ তরুণ নিখোঁজ হওয়ার পর ২৫ আগস্ট কোতয়ালি থানায় সাধারণ ডায়েরি করা হয়। এর প্রেক্ষিতে র‌্যাব নিখোঁজদের উদ্ধারে ও জড়িতদের গ্রেপ্তারে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। নিরুদ্দেশ হওয়া তরুণদের বিভিন্ন সেফ হাউজ এবং পটুয়াখালী ও ভোলার বিভিন্ন চরে সশস্ত্র হামলা, বোমা তৈরি, শারীরিক কসরত ও জঙ্গিবাদবিষয়ক বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করা হতো।

আসাদ ভূঁইয়া

এ সম্পর্কিত আরও পড়ুন