আর্কাইভ থেকে ফুটবল

পয়েন্ট হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করল ফ্রান্স

পয়েন্ট ভাগাভাগি করে বিশ্বকাপ বাছাইপর্ব শুরু করল বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। নিজেদের মাঠে ইউক্রেনের সঙ্গে ১-১ গোলের ড্র করেছে দিয়িয়ের দেশমের দল। অথচ গত বছরের অক্টোবরে ইউক্রেনের বিপক্ষে গোল উৎসব করেছিল ফ্রান্স। 

বুধবার রাতে ফ্রান্সের জাতীয় স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইপর্বের ‘ডি’ গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। অঁতোয়ান গ্রিজম্যানের গোলে এগিয়ে যাওয়ার পর ডিফেন্ডার প্রেসনেল কিম্পেম্বের আত্মঘাতী গোলে সমতায় ফেরে ইউক্রেন।

ঘরের মাঠে বল দখলের লড়াইয়ে অনেকটা এগিয়ে ছিল ফ্রান্স। তবে গোল পেতে সময় লেগে যায় উনিশ মিনিট। ইউক্রেনের ডিফেন্ডারের কাছে বল পেয়ে জায়গা বানিয়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের কোনাকুনি শটে দূরের পোস্ট দিয়ে ঠিকানা খুঁজে নেন গ্রিজম্যান।

এ গোলের সুবাদে ফ্রান্সের জার্সিতে ৩৪ গোল করে বার্সেলোনা ফরোয়ার্ড ফ্রান্সের হয়ে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় চারে থাকা দাভিদ ত্রেজেগেকে স্পর্শ করলেন। তার ওপরে আছেন মিশেল প্লাতিনি (৪১), জিরুদ (৪৪) ও থিয়েরি অঁরি (৫১)। গোল খেয়ে রক্ষণে ঢুকে যায় ইউক্রেন। ফলে প্রথমার্ধে আর কোন সুযোগ তৈরি করতে পারেনি স্বাগতিকরা। 

বিরতি থেকে ফিরে আক্রমণের ধার বাড়িয়ে দিলেও ফরোয়ার্ডদের ব্যর্থতায় আর ব্যবধান বাড়াতে পারেনি ফ্রান্স। উল্টো ম্যাচের ৫৯তম মিনিটে আত্মঘাতী গোল খায় দেশমের শিষ্যরা। ডি-বক্সে সফরকারি মিডফিল্ডার সিদরচুককে শট নিতে দেখে নিজের বাঁ দিকে ঝাঁপিয়ে পড়েন গোলরক্ষক হুগো লরিস। বল প্রেসনেল কিম্পেম্বের পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। ম্যাচের বাকিসময় শতচেষ্টা করেও আর ব্যবধান বাড়াতে পারেনি ইউরোতে অপরাজিত থেকে নিজেদের গ্রুপে শীর্ষ থাকা ফরাসিরা।

দিনের অন্য খেলায় ফিনল্যান্ড ও বসনিয়া ২-২ গোলে ড্র করায় চার দলের পয়েন্টই সমান। নিজেদের পরের দুই ম্যাচে আগামী রোববার কাজাখস্তান এবং এর তিন দিন পর বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে খেলবে ফ্রান্স।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন