খেলাধুলা

অধিনায়কত্ব করতে আগ্রহী নন শান্ত

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকা সিরিজের পর বাংলাদেশ দলের অধিনায়কত্ব করতে আগ্রহী নন নাজমুল হোসেন শান্ত। তিনি বাংলাদেশের হয়ে তিন সংস্করণের অধিনায়কের দায়িত্ব পালন করে আসছিলেন।

ক্রিকেট-ভিত্তিক ওয়েবসাইট ক্রিকবাজকে এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একজন অফিশিয়াল।

বিসিবি অফিশিয়াল জানান, হ্যাঁ, সে (শান্ত) আমাদের জানিয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজের পর আর তিনি অধিনায়কের দায়িত্ব পালন করতে চান না।

ক্রিকবাজকে শান্ত বলেন, ‘দেখা যাক কি হয়! কারণ আমি এখনো বিসিবি সভাপতির কথা শোনার অপেক্ষায় আছি।‘

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের শীর্ষ এক পরিচালক শান্তকে সিদ্ধান্ত পরিবর্তন করার জন্য বলেছেন। এই মুহূর্তে এমন সিদ্ধান্ত গ্রহণ করার ব্যাপারে নিরুৎসাহিত করেছেন। এর আগে সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নেতৃত্ব ছাড়তে চেয়েছিলেন শান্ত।

সম্ভবত নাজমুল হোসেন শান্ত নিজের ব্যক্তিগত পারফরম্যান্স বিবেচনা করেছেন। তার সাম্প্রতিক পারফরম্যান্স কোনো সংস্করণেই ভালো যাচ্ছে না। অধিনায়কের দায়িত্বে থেকে দলীয় পারফরম্যান্সে ভূমিকা রাখতে না পারলে, তা একধরনের চাপ তৈরি করে। এই স্বাভাবিক চাপ থেকেই শান্ত এধরনের সিদ্ধান্ত নিতে পারেন বলে ধারণা করা যায়।

বাংলাদেশ দলকে ৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন শান্ত, যেখানে ৩ জয় ও ৯ পরাজয় ছিল। মোট ৯ ওডিআই ম্যাচে অধিনায়কত্ব করে ৩ টি জয়, ৬ টি পরাজয়ের দেখা পেয়েছেন শান্ত। অন্যদিকে ২৪ টি টি-টোয়েন্টি ম্যাচে ১০ টি জয় পেয়েছে শান্ত’র দল। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন