লাইফস্টাইল

মন ভালো করার ৩ উপায়

ছবি: সংগৃহীত

কিছু সময় মন ভালো রাখা খুব কঠিন, বিশেষ করে যখন চাপ, উদ্বেগ বা বিষণ্ণতা দেখা দেয়। এই আবেগগুলো মানসিক এবং শারীরিক প্রতিক্রিয়া তৈরি করে। এটি এতটাই অপ্রতিরোধ্য যে মনকে তখন নেতিবাচক অবস্থা থেকে সরানো কঠিন হয়ে যায়। স্ট্রেস শরীরের লড়াই করার ক্ষমতা কমাতে পারে, হৃদস্পন্দন বাড়াতে পারে এবং কর্টিসলের মতো হরমোনকে উদ্দীপিত করতে পারে। এর ফলে আপনি আরও বিষণ্ণ বোধ করতে পারেন। উদ্বেগ কখনও কখনও দুষ্ট চক্রের মতো আপনাকে জড়িয়ে ধরতে পারে। কিছু অভ্যাস আপনার মন খারাপ বা বিষণ্ণতা দূর করতে সাহায্য করতে পারে। চলুন জেনে নেয়া যাক-

 

গভীর শ্বাস-প্রশ্বাস

গভীর শ্বাস-প্রশ্বাস মন এবং শরীরকে শান্ত করার একটি শক্তিশালী হাতিয়ার। আপনি যখন ধীর এবং গভীর শ্বাস নেন, তখন এটি স্নায়ুতন্ত্রকে শিথিল হওয়ার সংকেত দেয়, যা চাপের মাত্রা কমাতে এবং প্রশান্তি আনতে সাহায্য করে। গভীর শ্বাস-প্রশ্বাস প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে সক্রিয় করে, যা শিথিলতাকে বাড়িয়ে দেয় এবং হৃদস্পন্দন ও রক্তচাপ কমাতে পারে। অন্যসব চিন্তা বাদ দিয়ে প্রতিটি নিঃশ্বাসে ফোকাস করুন।

আরাম করে বসুন, চোখ বন্ধ করুন এবং নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস নিন। এটিকে এক সেকেন্ডের জন্য ধরে রাখুন, তারপরে মুখ দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। পাঁচ থেকে দশবারের জন্য এটি পুনরাবৃত্তি করুন।

দ্রুত হাঁটা

ওঠা এবং নড়াচড়া করা, এমনকী কয়েক মিনিটের জন্য হলেও তা আপনার শক্তি এবং মেজাজ পরিবর্তন করতে পারে। শারীরিক নড়াচড়া এন্ডোরফিন নির্গত করে, যা প্রাকৃতিকভাবে মেজাজ বৃদ্ধিকারী। যদি উদ্বিগ্ন বোধ করেন তবে দ্রুত হাঁটা বা কিছু মৃদু স্ট্রেচিং আপনার অনুভূতি দ্রুত উন্নত করবে। নড়াচড়া মস্তিষ্কে রক্ত ​​​​প্রবাহ বাড়ায়, যা মন ভালো করার অন্যতম কার্যকরী উপায়। স্ট্রেচিং এবং হালকা ব্যায়ামও ফিল গুড হরমোন নিঃসরণ করে মেজাজের দ্রুত উন্নতি করে।

সম্ভব হলে বাইরে যান এবং পাঁচ থেকে দশ মিনিটের জন্য হেঁটে আসুন। বাড়ির ভিতরে থাকলে, আপনার বাহু, কাঁধ এবং পা প্রসারিত করুন, এভাবে সক্রিয় থাকলে শরীর ও মনে জড়তা বাসা বাঁধতে পারবে না।

 

তিনটি জিনিস নোট করুন যার জন্য আপনি কৃতজ্ঞ

কৃতজ্ঞতার চর্চা করার অভ্যাস মানসিক চাপের থেকে এবং জীবনের ইতিবাচক দিকগুলোর দিকে আপনার মনোযোগ সরিয়ে নিয়ে দ্রুত মেজাজ উন্নত করতে পারে। আপনি যে জিনিসগুলোর জন্য কৃতজ্ঞ তা প্রতিফলিত করলে পরিপূর্ণতা এবং প্রশান্তি অনুভব করবেন। কৃতজ্ঞতা মস্তিষ্কের পুরষ্কার সিস্টেমকে উদ্দীপিত করে, ইতিবাচক অনুভূতিকে উত্সাহিত করে এবং চাপ কমায়। এছাড়া আপনার ফোকাসকে কৃতজ্ঞতায় স্থানান্তর করা নেতিবাচক চিন্তার ধরণগুলোকে প্রতিহত করতে পারে।

 

এএম/

 

এ সম্পর্কিত আরও পড়ুন