আন্তর্জাতিক

গাজায় দুই দিনের যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে মিসর

মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি ছবি: সংগৃহীত

গাজায় চলমান রক্তক্ষয়ী সংঘাত বন্ধে মিসর দুই দিনের অস্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে।  এই প্রস্তাবে বলা হয়েছে, চারজন ইসরায়েলি জিম্মিকে ছেড়ে দেয়ার বিনিময়ে যেনো কিছু ফিলিস্তিনি কারাবন্দী মুক্তি দেয়া হয়। সোমবার (২৮ অক্টোবর) মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মিসরের প্রেসিডেন্ট জানান, এটি একটি স্থায়ী যুদ্ধবিরতির দিকে এগোনোর প্রথম পদক্ষেপ। আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেলমাদজিদ তেবউন এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন।

ইসরাইল এই প্রস্তাব নিয়ে এখনো কোনো মন্তব্য করেনি। তবে গাজায় ইসরাইলের হামলা থামেনি। গতকাল রোববার ইসরাইলি হামলায় গাজায় প্রায় ৫৩ জন এবং লেবাননে ২১ জন নিহত হয়েছেন। 

গাজায় সংঘাত বন্ধে সমঝোতার জন্য মার্কিন সিআইএ এবং ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের শীর্ষ কর্মকর্তারা কাতারে সাক্ষাৎ করছেন। সেখানে তারা সংক্ষিপ্ত যুদ্ধবিরতি এবং জিম্মি বিনিময়ের বিষয়ে আলোচনা করেন।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গাজার অবরুদ্ধ এলাকাগুলোর পরিস্থিতি দেখে গভীর উদ্বেগ প্রকাশ করে বলেছেন, ‘মৃত্যু, আহত ও ধ্বংসের ভয়াবহ চিত্র’ সেখানে বিরাজ করছে।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন