আর্কাইভ থেকে জাতীয়

মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকার কথা সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি: প্রধানমন্ত্রী

অমাদের মুক্তিযুদ্ধে ভারতের ভূমিকার কথা সবসময়ে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। মোদি আজ এই অনুষ্ঠান মহিমান্বিত করেছেন। আমি পুরো দেশের পক্ষ থেকে মোদি ও ভারতের জনগণকে কৃতজ্ঞতা জানাচ্ছি। বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, মুজিব চিরন্তন। এই প্রতিপাদ্যকে সামনে রেখে মুজিব জন্মশতবার্ষিকী আজ শেষ হতে যাচ্ছে। আমরা গত বছর এই কর্মসূচি নিয়েছিলাম। কিন্তু করোনার কারণে সেটা স্থগিত করে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি।

তিনি আরও বলেন, করোনার ভাইরাসের মধ্যে মোদি এই অনুষ্ঠানে যোগ দিয়েছেন, সেজন্য  তাকে ধন্যবাদ জানাই।’

প্রধানমন্ত্রী বলেন, ৫০ বছর আগে এদিন বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। ১৯৭১ সালে ৭ মার্চ বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা, চার নেতা, ৩০ লাখ শহীদ, মা-বোন যারা নির্যাতিত হয়েছিলেন, তাদের সবাইকে শ্রদ্ধা জানাচ্ছি। ৭৫-এর পনেরো আগস্ট বাঙালি জাতির জন্য একটা কলঙ্কজনক অধ্যায় ছিল। আমার মা, ভাই, বোন, বাবা, ভাবি, সবাইকে নৃসংশভাবে হত্যা করা হয়। সেদিন যারা শাহাদাত বরণ করেছিলেন, তাদের সবার প্রতি শ্রদ্ধা জানাই।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন‌্যা শেখ রেহেনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশ-বিদেশের আমন্ত্রিত অতিথিরা।

মুনিয়া  

এ সম্পর্কিত আরও পড়ুন