আর্কাইভ থেকে দেশজুড়ে

লকডাউনের দ্বিতীয় দিনে নরসিংদীতে একদিনে ৫৭ মামলা

করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে আরোপিত বিধি-নিষেধ প্রতিপালন নিশ্চিতকরণে লকডাউনের দ্বিতীয় দিনে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সময় একদিনে মোট ৫৭ টি মামলা হয়েছে নরসিংদীতে। 

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল থেকে বিকেল পর্যন্ত জেলার ছয়টি উপজেলার বিভিন্ন পয়েন্টে  মোবাইল কোর্ট পরিচালনা করে ৫৭টি মামলায় ৫৭জন অভিযুক্তকে সর্বমোট ৪৬,০০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। 

জেলা প্রশাসনের পক্ষ্য থেকে জানানো হয়, দেশের অভ্যন্তরে করোনা ভাইরাস প্রতিরোধ নরসিংদী জেলা শহর ও সকল উপজেলায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ও পবিত্র মাহে রমজান উপলক্ষ্যে বাজার মনিটরিং এবং সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি মনিটরিং করার জন্য জনস্বার্থে মোবাইল কোর্ট আইন-২০০৯ এর তফসিলভুক্ত বিভিন্ন আইনে মোবাইল কোর্ট পরিচালনা করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ।  এসময় ৫৭টি মামলায় ৫৭ জন অভিযুক্তকে সর্বমোট ৪৬,০০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। 

এর মধ্যে নরসিংদী সদর উপজেলায় ৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট দিনব্যাপি মোবাইল কোর্ট পরিচালনা করে ৩০টি মামলায় ৩০জনকে ২১,৫০০ টাকা অর্থদণ্ড প্রদান করেন। রায়পুরা উপজেলায় পরিচালিত ১টি মোবাইল কোর্টে ৪টি মামলায় ৪ জনকে ৫২০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। পলাশ উপজেলায় পরিচালিত ১টি মোবাইল কোর্টে ১টি মামলায় ১ জনকে ৫০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। শিবপুর উপজেলায় পরিচালিত ২টি মোবাইল কোর্টে ১৩টি মামলায় ১৩ জনকে ১২,৯০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। বেলাব উপজেলায় পরিচালিত ২টি মোবাইল কোর্টে ১৭টি মামলায় ১৭ জনকে ২৩,৪০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। মনোহরদী উপজেলায় পরিচালিত ১টি মোবাইল কোর্টে ৮টি মামলায় ৮ জনকে ২৪০০ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

মোবাইল কোর্ট পরিচালনার বিষয়ে নরসিংদী জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শ্যামল চন্দ্র বসাক বলেন, মোবাইল কোর্টে অভিযুক্তদের মধ্যে বেশিরভাগকে বিদ্যমান করোনা পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগের বিধি নিষেধ অমান্য করে দোকান পাট খোলা রাখা ও অবৈধভাবে যানবাহন চালানোর অভিযোগে শাস্তি প্রদান করা হয়েছে। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকার ঘোষিত বিধি নিষেধ জনসাধারণ যাতে মেনে চলে সে বিষয়ে জেলা প্রশাসনের এ অভিযান অব্যাহত থাকবে। 

এস

এ সম্পর্কিত আরও পড়ুন