আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে আবারও করোনার রেকর্ড সংক্রমণ

ভারতে আবারও একদিনে করোনাভাইরাস সংক্রমণের নতুন রেকর্ড হয়েছে। গেল ২৪ ঘন্টায় দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে দুই লাখ ৬০ হাজার জন। ভাইরাসের সংক্রমণে মারা গেছে প্রায় দেড় হাজার জন। এ নিয়ে ভারতে মোট মৃত্যু ছাড়িয়েছে এক লাখ ৭৭ হাজার। মোট আক্রান্ত এক কোটি লাখ ৮২ হাজারের বেশি মানুষ।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, ভারতে মৃত্যু ও সংক্রমণের শীর্ষে মহারাষ্ট্র রাজ্য। সেখানে রেকর্ড ৬৭ হাজার নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে। ভারতে করোনার সংক্রমণ শুরুর পর থেকে মহারাষ্ট্রে একদিনে এটিই সর্বোচ্চ শনাক্ত। রাজ্যটিতে একদিনে মারা গেছে ৪ শ’ জনের বেশি। সংক্রমণের দিক থেকে এরপরের অবস্থান কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, দিল্লি ও উত্তর প্রদেশ।

ভারতের রাজধানী নয়াদিল্লীতে একদিনে ২৪ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। করোনার রোগী সামাল দিতে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে বলে জানিয়েছেন দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এর সঙ্গে যোগ হয়েছে অক্সিজেন এবং হাসপাতালের শয্যা সঙ্কট।

গেল বছরের ৩০ জানুয়ারি প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয় ভারতে। জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টারের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বে সংক্রমণের দিক থেকে ভারতের অবস্থান দুই নম্বরে। দেশটির আগে রয়েছে যুক্তরাষ্ট্র ও পরে ব্রাজিল।

এদিকে, কুম্ভমেলার কারণে করোনাভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পড়ায় বিষয়টি নিয়ে সতর্ক উত্তরাখন্ড প্রশাসন। হরিদ্বার থেকে ফেরার পর পূন্যার্থীদের নিজ বাড়িতে ১৪ দিন আইসোলেশনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

কুম্ভমেলায় স্বাস্থ্যবিধি না মেনে লাখ লাখ পুণ্যার্থী অংশ নেওয়ায় প্রতিদিন করোনা সংক্রমণ বাড়ছে। এ পর্যন্ত প্রায় দুই হাজার শনাক্ত ও এক সাধু মারা গেছে। এ পরিস্থিতিতে প্রতীকী কুম্ভমেলা আয়োজনের আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন