আর্কাইভ থেকে আফ্রিকা

মিশরে ট্রেন লাইনচ্যুত হয়ে ১১ জনের মৃত্যু

মিসরে একটি যত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে মারা গেছে অন্তত ১১ জন। এ ঘটনায় আহত হয়েছে কমপক্ষে ৯৮ জন। রোববার দেশটির রাজধানী কায়রোর উত্তরে কালিউবিয়া প্রদেশে এই দুর্ঘটনা ঘটে। এক মাসের কম সময়ে মিশরে এটি তৃতীয় ট্রেন দুর্ঘটনা। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্বৃতি দিয়ে হতাহতের কথা জানিয়েছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স ও মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

মিসরের রেল কর্তৃপক্ষ জানায়, কায়রো থেকে মানসুরার নিল ডেল্টা শহরে যাচ্ছিল ট্রেনটি। যাত্রাপথে কায়রোর ৪০ কিলোমিটার উত্তরে স্থানীয় সময় দুপুর ২টার দিকে ট্রেনটির চারটি বগি লাইনচ্যুত হয়। দুর্ঘটনার কারণ অনুসন্ধান করা হচ্ছে।

মিসরের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ভয়াবহ এ দুর্ঘটনায় আহতদের উদ্ধার করে স্থানীয় তিনটি হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। ৫০টির বেশি অ্যাম্বুলেন্সে করে তাদের নেওয়া হয়।

স্থানীয় একটি টিভিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র খালেদ মেঘেদ বলেছেন, গুরুতর আহতদের মধ্যে কয়েকজন সংখ্যালঘু ছিল।

সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ভিডিওতে দুর্ঘটনাকবলিত ও আহত যাত্রীদের রেল লাইনের পাশে ছড়িয়ে পড়ে থাকতে দেখা যায়। তাদের গোঙ্গানিও শোনা গেছে।

গেল কয়েক মাসে কয়েকটি ট্রেন দুর্ঘটনা হয়েছে মিসরে। মার্চে দেশটির তাহতা শহরের কাছে দুটি ট্রেনের সংঘর্ষে মারা যায় অন্তত ২০ জন। আহত হয় প্রায় ২০০ জন। চলতি মাসে কায়রো থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরের মিনিয়া আল-কামহ শহরে লাইনচ্যুত হয় ট্রেনের দুটি বগি। এতে আহত হয় অন্তত ১৫ জন।

পরপর কয়েকটি দুর্ঘটনার জন্য মিসরের পরিবহনমন্ত্রী কামেল এল-ওয়াজিরের পদত্যাগের দাবি উঠেছে। অবশ্য সেই দাবি প্রত্যাখান করেছেন তিনি। পাশাপাশি মিসরের রেল নেটওয়ার্ক উন্নয়নে কাজ অব্যাহত রাখার ঘোষণাও দেন তিনি।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন