আর্কাইভ থেকে করোনা ভাইরাস

ভারতে পবিত্র রমজানে মসজিদ পরিণত হল করোনা হাসপাতালে

ইসলাম শান্তির ধর্ম-এ কথা আবারও প্রমাণ করেছে ভারতীয় মুসলিমরা। দেশটিতে ভয়াবহ খারাপ দশা করোনার দ্বিতীয় ঢেউয়ে। বেড, অক্সিজেন দিতে পারছে না হাসপাতালগুলো। এ অবস্থায় করোনা রোগীদের জন্য মসজিদের দরজা খুলে দিয়েছে মুসলিমরা। যা হয়ে উঠছে একেকটি অস্থায়ী হাসপাতাল। সেখানে চিকিৎসা নিচ্ছে সব ধর্ম-বর্ণের মানুষ।

মধ্যপ্রাচ্যভিত্তিক আরব নিউজ জানায়, ভারতে করোনার চিকিৎসাকেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে কয়েকটি বড় বড় মসজিদ। এগুলোর মধ্যে গুজরাটের ভাদোদারা শহরের জাহাঙ্গীরপুরা মসজিদের নাম উল্লেখযোগ্য। সম্প্রতি একে ৫০ শয্যার হাসপাতালে রূপান্তর করা হয়েছে।

মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, হাসপাতালে শয্যা নেই। অক্সিজেন মিলছে না। পরিস্থিতি খুব খারাপ। তাই মসজিদকে হাসপাতালে পরিণত করার সিদ্ধান্ত নিয়েছি।

কর্তৃপক্ষ আরো জানিয়েছে, পুণ্য রমজান মাসে মানুষের সাহায্যের জন্য এই পুণ্য কাজ করছি বলে মনে করি। এই সময়ে এর চেয়ে ভালো আর কী বা হতে পারে।

হাসপাতালের ট্রাস্টি ইরফান শেখ বলেন, শহরের করোনা পরিস্থিতি ভালো না। মানুষ হাসপাতালে শয্যা পাচ্ছে না। তাই তাদের স্বস্তি দিতে মসজিদ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে অক্সিজেন পেতে সমস্যা হচ্ছে। পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ পেলে মসজিদে আরও ৫০টি শয্যা বসানো সম্ভব।

ইরফান শেখ আরো বলেন, আমাদের কেন্দ্রে ৫০ শয্যার ১৫টিতেই অমুসলিম রয়েছে। আমরা মানবতার সেবা করি, ধর্মের নয়।

জাহাঙ্গীরপুরার মতো গুজরাটের দারুল উলুম মসজিদকেও করোনা হাসপাতালে রূপান্তর করা হয়েছে। এতে ১৪২টি শয্যা রয়েছে। সেখানে ২০ জন নার্স ও তিনজন চিকিৎসক সার্বক্ষণিক করোনা রোগীদের সেবা দিয়ে যাচ্ছে।

মসজিদ পরিচালনা কমিটির সদস্য আশফাক মালেক তন্দলজা বলেন, এক হাজার শয্যার হাসপাতাল বানাতে পারি। তবে অক্সিজেন সরবরাহ কম।

মসজিদগুলো মুসলিমপ্রধান এলাকায় হলেও সেখানে চিকিৎসা নিচ্ছে সব ধর্মের মানুষ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মস্থান গুজরাটে করোনা পরিস্থিতি খুবই খারাপ। ভেঙে পড়েছে স্বাস্থ্য ব্যবস্থাও। হাসপাতালগুলোতে বেডের অভাব দেখা দিয়েছে। সম্প্রতি রাজকোটে হাসপাতালের বাইরে অ্যাম্বুলেন্স সারি দিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এমনই এক দৃশ্য দেখা গিয়েছিল আহমেদাবাদের একটি হাসপাতালে। সেখানে দেখা যায়, করোনা রোগী নিয়ে পরের পর অ্যাম্বুলেন্স দাঁড়িয়ে রয়েছে। বেড ও অক্সিজেনের অভাবেই গুজরাটে বেশিরভাগ মানুষ মারা যাচ্ছে বলে জানিয়েছে নাম প্রকাশে অনিচ্ছুক সরকারি এক আধিকারিক।

গেল দুই সপ্তাহে কোভিড-১৯ সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে গুজরাটে। গতকাল মঙ্গলবার সেখানে শনাক্ত হয়েছে দেড় হাজার নতুন রোগী। মারা গেছে অন্তত ১৫০ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন