আর্কাইভ থেকে এশিয়া

বিস্ফোরণে আহত মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাশিদ

শক্তিশালী বিস্ফোরণে আহত হয়েছেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট এবং পার্লামেন্টের বর্তমান স্পিকার মোহাম্মদ নাসিদ। বৃহস্পতিবার রাজধানী মালেতে তাঁর বাড়ির বাইরে এক বিস্ফোরণে আহত হন তিনি। মালদ্বীপ পুলিশের এক বিবৃতির মাধ্যমে তাকে হত্যাচেষ্টার খবর নিশ্চিত করে মালদ্বীপ সরকার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় মালদ্বীপের রাজধানী মালের জনবহুল এলাকায় স্পিকারের বাসভবনের বাইরে এ ঘটনা ঘটে। নিজের গাড়িতে ওঠার সময় নাশিদকে লক্ষ্য করে মোটরসাইকেলে রাখা একটি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। বিস্ফোরণে আহত হয়েছে মোহাম্মদ নাশিদের দেহরক্ষীরাও।

প্রত্যক্ষদর্শীরা জানায়, বিস্ফোরণের ঘটনায় মুহূর্তে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। সঙ্গে সঙ্গে স্পিকারকে উদ্ধার করে মালের এডিকে হাসপাতালে ভর্তি করা হয়। বর্তমানে তার অবস্থা কিছুটা স্থিতিশীল।

এ ঘটনায় পার্লামেন্টে জরুরি অধিবেশন ডাকা হয়েছে। হয়েছে নিরাপত্তা বেষ্টনীতে ঘিরে রাখা হয়েছে ঘটনাস্থল। মোতায়েন রয়েছে সশস্ত্র পুলিশ। তবে কারা হামলার সঙ্গে জড়িত তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। চলছে তদন্ত।

এক টুইটবার্তায় মোহাম্মদ নাশিদের ডেমোক্রেটিক পার্টির সদস্য এবং দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহীদ জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদের ওপর হামলার তীব্র নিন্দা জানাই।

আবদুল্লা শহীদ আরো জানান, আমাদের সমাজে এ ধরনের কাপুরুষোচিত হামলার কোনো স্থান নেই। এই হামলায় আহত সাবেক প্রেসিডেন্ট নাশিদসহ অন্যদের পরিবারের প্রতি সমবেদনা জানাছি এবং তাদের জন্য প্রার্থনা করছি।

মোহাম্মদ নাশিদের ওপর হামলার নিন্দা জানিয়েছেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ ওয়াহিদ। মালদ্বীপের রাজনীতিতে ঘৃণার প্রচার বন্ধের আহ্বান জানান তিনি।

মালদ্বীপের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ। ২০০৮ সালে নির্বাচিত হয়ে ২০১২ সালে মেয়াদ শেষ করেন তিনি। ২০১৯ সাল থেকে দেশটির পার্লামেন্টের স্পিকারের দায়িত্ব পালন করছেন মোহাম্মদ নাশিদ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন