আর্কাইভ থেকে বাংলাদেশ

একদিনে সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে ভারত

ভারতে করোনায় আক্রান্ত হয়ে আবারও একদিনে মারা গেছে চার হাজার ১৩৩ জন। এ নিয়ে মহামারি এ ভাইরাসে টানা দ্বিতীয় দিনের মতো চার হাজারের বেশি মৃত্যু দেখলো দেশটি। গেল ২৪ ঘণ্টায় ভাইরাস শনাক্ত হয়েছে চার লাখ নয় হাজারের বেশি মানুষের শরীরে। টানা চারদিন ধরে দেশটিতে করোনা শনাক্ত হয়েছে চার লাখের বেশি।

সংক্রমণ বেড়ে যাওয়ায় সোমবার থেকে তামিলনাড়ু ও কর্নাটকে দুই সপ্তাহের লকডাউনের শুরু হচ্ছে। কর্নাটকে একদিনে ৫০ হাজার এবং তামিলনাড়ুতে শনাক্ত ২৬ হাজার ছাড়ানোর পর লকডাউনের সিদ্ধান্ত নেয় দুই রাজ্য।

এদিকে, ভারতের উচ্চ আদালতের নির্দেশে দিল্লিসহ পুরো ভারতে অক্সিজেন সরবরাহ নিশ্চিত করতে ১২ সদস্যের টাস্ক ফোর্স গঠন করা হয়েছে।  

ভারতে করোনার ভয়াবহ সংক্রমণ বাড়ার পেছনে শনিবার মোদী সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করা হয়েছে ব্রিটিশ জার্নাল ল্যানসেটে প্রকাশিত সম্পাদকীয়তে।

করোনা বাড়ছে হরিয়ানা, অরুণাচল ও রাজস্থানেও। ভারতের স্বাস্থ্য বিভাগের এক বিবৃতিতে জানানো হয়, মে মাসের প্রথম সপ্তাহে হরিয়ানা, অরুণাচল ও রাজস্থানের ১৫টি জেলায় করোনা পজিটিভ শনাক্তের হার ৫০ শতাংশের বেশি।

পরিসংখ্যানে অরুণাচলের চাংলাং জেলায় সবচেয়ে ভয়াবহ চিত্র দেখা গেছে। সেখানে চলতি মাসের প্রথম সাত দিনে সংক্রমণ শনাক্তের হার ৯১ দশমিক ৫ শতাংশ। ভারতের মোট ৩০১ জেলায় সংক্রমণ শনাক্তের হার ২০ শতাংশের বেশি।

ভারতে করোনায় মোট মৃত্যু ছাড়িয়েছে দুই লাখ ৪২ হাজার। আক্রান্তের সংখ্যা প্রায় দুই কোটি ২৩ হাজার।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন