আর্কাইভ থেকে অপরাধ

গুজব ছড়ানোর অভিযোগে যুবক গ্রেফতার

গুজব রটানোর অভিযোগে আবদুর রহিম ওরফে শেরপুরী (৩৫) নামে এক যুবককে গ্রেফতার করেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের (সিটিটিসি) সাইবার অপরাধ তদন্ত বিভাগ। সোমবার (১০ মে) রাতে ওই যুবককে বগুড়া থেকে অভিযান চালিয়ে গ্রেফতার করা হয়।

মঙ্গলবার (১১ মে) সিটিটিসি থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, গত কয়েক সপ্তাহে দেশজুড়ে সহিংস কার্যক্রমে জড়িত ‘হেফাজতে ইসলাম’-এর নেতাকর্মীদের গ্রেফতার করা হয়। তাদের জিজ্ঞাসাবাদের জন্য বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেন আদালত। এ ঘটনায় মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য দিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচারণা চালিয়ে আসছিল একটি রটনাকারী চক্র।

সিটিটিসি জানান, তারা ইউটিউব ও ফেসবুক পেজ থেকে গ্রেফতার হওয়া হেফাজত নেতাকর্মীদের পুলিশ রিমান্ডে নির্যাতনের মনগড়া, আক্রমণাত্মক, মিথ্যা, ভীতি প্রদর্শক, মানহানিকর ও ধর্মীয় উসকানিমূলক গুজব ‘হলি টিভি২৪’ ইউটিউবে প্রচার করে দেশের আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করা হচ্ছিল। 

এ ছাড়াও তারা নানা মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্যসহ রাষ্ট্রবিরোধী ও ধর্মবিরোধী বক্তব্য প্রচার-প্রকাশ করে আসছিল। তদন্তে উঠে আসে, ইউটিউব ভিত্তিক ‘হলি টিভি২৪’ নামে এই চ্যানেলের পরিচালনাকারী মো. রানা মণ্ডল (২৮) ও হাফেজ আবদুর রহিম ওরফে শেরপুরী (৩৫)। 

এর আগে গত ২৬ এপ্রিল মো. রানা মণ্ডলকে তার মালিকানাধীন গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জের ফুটানি বাজারের রানা স্টুডিও থেকে গ্রেফতার করা হয়। সে  এখন জেলে আছে। ‘হলি টিভি২৪’ ইউটিউব চ্যানেলে প্রায় ছয় শতাধিক মনগড়া ভিডিও পাওয়া যায়। যা সমাজ, ধর্ম ও রাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ। রানা মণ্ডল এ রকম আরও একাধিক ইউটিউব চ্যানেল পরিচালনা করে।

সিটিটিসি আরও জানায়, ‘রানা স্টুডিও’তে বসে গ্রেফতার হাফেজ আবদুর রহিম এসব বিভ্রান্তিকর, মনগড়া ও উসকানিমূলক ভিডিওগুলো তৈরি করত। পরে তা ইউটিউব ও ফেসবুকে ছড়িয়ে দেয়া হতো।

জানা গেছে, আবদুর রহিম দাওরায়ে হাদিস বিষয়ে বগুড়ার দাওয়াতুল হক আদর্শ মাদরাসায় পড়াশোনা করেছে। সে একজন ইমাম ও ওয়াজকারী। 

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে হেফাজতের জ্বালাও-পোড়াও সমর্থন জানিয়ে ও সহিংসতাকারী হেফাজত নেতাদের মুক্তির জন্য এবং বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে ইতোমধ্যে রানা মণ্ডলের সহযোগিতায় ধর্মের অপব্যাখ্যা দিয়ে উগ্রবাদী ও অসত্য ভিডিও বানিয়ে তা ইন্টারনেটে ছড়িয়েছে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন