আর্কাইভ থেকে এশিয়া

ফিলিস্তিনে ইসরায়েলি হামলায় নিহত বেড়ে ১৪৩

ফিলিস্তিনের গাজা উপত্যকায় শনিবার সকালেও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গাজা থেকে ইসরায়েলে রকেট হামলা অব্যহত রেখেছে ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ সংগঠন হামাসও। ইতোমধ্যে সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও আরব কূটনীতিকরা।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলে একটি হামলায় চারজন নিহত হয়েছে। ভূমধ্যসাগর থেকে ইসরায়েলি নৌবাহিনীর জাহাজ থেকে বোমা ছোড়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা। ফিলিস্তিনের ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলায় বিধ্বস্ত হয়েছে একটি মসজিদ।

গতকাল শুক্রবারও পুরো দিন গাজায় হামলা চালায় ইসরায়েল। হামাসের অস্ত্র প্রস্তুত করার কাজে ব্যবহৃত কয়েক কিলোমিটারজুড়ে থাকা সুড়ঙ্গ ধ্বংস করে রকেট হামলা বন্ধ করতে চালানো হচ্ছে এসব হামলা।

এদিকে, গাজা থেকে ছোড়া রকেট হামলার কারণে ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় দুটি শহরে জরুরি সতর্কতামূলক সাইরেন বাজানো হয়। হামলায় দায় স্বীকার করেছে হামাস। এ পর্যন্ত একজন সেনা, একজন ভারতীয় ও ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে ইসরায়েলে।

অন্যদিকে, হামলার প্রতিবাদে ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরে ব্যাপক বিক্ষোভ হয়েছে। সেখানে ইসরায়েলি বাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় ফিলিস্তিনিরা। এতে নিহত হয়েছে অন্তত ১১ জন ফিলিস্তিনি।

গেল সোমবার থেকে শুরু হওয়া ইসরায়েলি বিমান হামলায় গাজায় নিহত হয়েছে অন্তত ১৩২ জন। এদের মধ্যে ৩২ শিশু ও ২১ জন নারী রয়েছে। এখন পর্যন্ত আহত হয়েছে ৯৫০ জন।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন