আর্কাইভ থেকে বাংলাদেশ

২৬ মে ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পারে যশ

আগামী ২৬ মে সকালে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় যশ। এটি আঘাত হানতে পারে দিঘা ও শংকরপুরেও। এছাড়া ক্ষতির আশঙ্কা রয়েছে উপকূলীয় তিন জেলা দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের একাধিক স্থানে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, ঘূর্ণিঝড় মোকাবিলায় সব ধরণের প্রস্তুতি নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। বৃহস্পতিবারও নবান্নে কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেন রাজ্যটির মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, একদিকে কোভিড দুর্যোগ অন্যদিকে ঘূর্ণিঝড়। একটা সিরিয়াস দুর্যোগ আসছে। তার জন্য যা যা করার আমরা করেছি। সব জেলার শাসককে সতর্ক করা হয়েছে। সুন্দরবন ও দিঘা উপকূলবর্তী এলাকার সবাইকে সতর্ক করা হয়েছে। সরকার থেকে ও ডিজাস্টার ম্যানেজমেন্টের থেকে যা যা করার সব করবে। আমি নিজে কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছি। আবারও করব।

ঘূর্ণিঝড় আম্ফানে কেন্দ্রীয় সরকারের বঞ্চনা নিয়েও সরব হন মমতা। তিনি বলেন, কেন্দ্র রাজ্যের পাওনা কিছু দেয়নি। একটা আম্ফান চলে গেছে। আরেকজন টা টা বাই বাই করে আকাশের উপর দিয়ে ঘুরে চলে গিয়েছে দেব বলে। আরেকটা আবার যশ আসছে। এর জন্য আবার প্রস্তুতি নিতে হচ্ছে। প্রতিবছর একটা করে দুর্যোগ।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আগামীকাল শনিবার উত্তর আন্দামান সাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। এটি ২৪ মে নাগাদ ঘূর্ণিঝড় যশে পরিণত হবে। উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে তা ২৬ মে সকালে ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়তে পারে।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় কর্মকর্তা গণেশচন্দ্র দাস বলেন, নিম্নচাপই হোক বা ঘূর্ণিঝড়, তাদের প্রতিনিয়ত অবস্থান পরিবর্তন করতে পারে। শনিবার উত্তর আন্দামান সাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে, যা ২৪ মে নাগাদ ঘূর্ণিঝড় যশে পরিণত হবে। এটি ২৬ মে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে আছড়ে পড়তে পারে।

পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলোতে নিম্নচাপ এবং পরবর্তীতে ঘূর্ণিঝড় পরিস্থিতির মধ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। কোনো কোনো স্থানে ভারী বৃষ্টিও হতে পারে। আগামী ২৫ মে থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে এবং তা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলোতে ছড়িয়ে পড়বে।

আগামী ২৩ মে আন্দামান সাগর এবং সংলগ্ন পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঝড়ের বেগ থাকতে পারে ঘণ্টায় ৬৫ কিলোমিটার। কিন্তু তা ২৪ ঘণ্টার মধ্যে বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। হতে পারে ঘণ্টায় ৭০ কিমি বেগ। ২৪ মে এই বেগ সর্বোচ্চ হতে পারে ঘণ্টায় ৮৫ কিলোমিটার, যা হতে পারে মধ্য বঙ্গোপসাগরে। ২৫ মে আরও বাড়বে গতিবেগ।

অন্যদিকে, ২৫ মে উত্তর বঙ্গোপসাগর এবং ওড়িশা-পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলে বিকেলের দিকে গতিবেগ থাকতে পারে ঘণ্টায় ৬০ কিলোমিটার। তবে ২৬ মে সকালের আগে আরও বাড়বে গতিবেগ।

২৩ মে আন্দামান সাগর এবং সংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে পরিস্থিতি উত্তাল হতে শুরু করবে। ২৪ থেকে ২৬ মের মধ্যে মধ্য বঙ্গোপসাগরের বড় অংশে ঢেউয়ের উচ্চতা বেশি হবে। অন্যদিকে, ২৫-২৭ মের মধ্যে সমুদ্র উত্তাল থাকবে উত্তর বঙ্গোপসাগর-ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে।

যশ মোকাবিলায় আগাম প্রস্তুতি শুরু করেছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসন। ইতোমধ্যে জেলার ২৫টি ব্লকের বিডিও, ব্লক দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা, স্বাস্থ্য কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের কর্মকর্তারা।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন