আর্কাইভ থেকে অন্যান্য

গাছ লাগানোর প্রতিযোগিতা শুরু করল ‘আমব্রেলা’

‘প্রতিযোগিতা হোক পরিবেশকে গাছ উপহার দিয়ে’ শিরোনামে সিলেট থেকে সারাদেশে গাছ লাগানোর প্রতিযোগিতা শুরু করেছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমব্রেলা’। তাদের আহ্বানে সাড়া দিয়ে দেশব্যাপী গাছ লাগাচ্ছে চার শতাধিক স্বেচ্ছাসেবী সংগঠন। ‘শুধু মানুষ নয়, পরিবেশেরও খাদ্য চাই’ স্লোগান সামনে রেখে ব্যতিক্রমধর্মী স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমব্রেলা’ বর্ষা মৌসুম এবং কোভিড-১৯ এ দেশব্যাপী এ কার্যক্রম নিয়ে কাজ করছে।

সংগঠনটির উদ্দেশ্য- এই প্রতিযোগিতার মাধ্যমে দেশের ৬৪টি জেলায় লক্ষাধিক গাছ পরিবেশকে উপহার দেয়া এবং করোনা পরবর্তী বাংলাদেশকে প্রকৃতিবান্ধব করে গড়ে তোলা।


শুধু গাছ লাগানো নয়, বরং পরবর্তী পরিচর্যা এবং পরিবেশ নিয়ে স্থানীয় পর্যায়ে গণসচেতনতা তৈরির ওপর ভিত্তি করে ‘আমব্রেলা’ সh প্রতিযোগীদের মধ্য থেকে ‘পরিবেশপ্রেমী অ্যাওয়ার্ড-২০২০’ হিসেবে দেশসেরা তিনটি সংগঠনকে অ্যাওয়ার্ড, সনদপত্র ও নগদ অর্থ প্রদানের ঘোষণা দিয়েছে।

পাশাপাশি দেশের প্রতি বিভাগ থেকে একটি করে মোট আটটি সংগঠকে বিশেষ পুরস্কার হিসেবে সনদপত্র ও নগদ অর্থ প্রদান করবে। এছাড়াও অংশগ্রহণকারী প্রত্যেক সংগঠনের জন্য রয়েছে সনদপত্র।

এই পুরস্কার বিজয়ীদের বাছাই করার জন্য একটি বিচারক প্যানেল তৈরি করা হয়েছে ‘আমব্রেলার’ পক্ষ থেকে। যেখানে রয়েছেন- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এ কে এম মাজহারুল ইসলাম, পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরিফ জামিল, মালায়া বিশ্ববিদ্যালয়ের পিএইচডি ফেলো তাহমিনা ইসলাম, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব ন্যাচারের (আইইউসিএন) বাংলাদেশের প্রোগ্রাম অ্যাসোসিয়েট জেনিফার আজমিরি।

এই পুরো পরিবেশবাদী কার্যক্রমকে দেশব্যাপী পৌঁছে দিতে মিডিয়া পার্টনার অনলাইন নিউজ পোর্টাল জাগো নিউজ, বেসরকারি টেলিভিশন চ্যানেল সময় নিউজ ও আউটরিচ পার্টনার হিসেবে ইয়ুথ অপরচুনিটি বাংলাদেশ।


ইতোমধ্যে আমব্রেলার ডাকে সাড়া দিয়ে এ প্রতিযোগিতায় দেশের চার শতাধিক সামাজিক সংগঠন অংশগ্রহণ করেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে আগামী ২০ আগস্ট পর্যন্ত, এরপর অক্টোবর থেকে শুরু হবে বাছাই প্রক্রিয়া এবং সবশেষে একটি গ্র্যান্ড অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের দেয়া হিসেবে অ্যাওয়ার্ড।

এ সম্পর্কিত আরও পড়ুন