আর্কাইভ থেকে এশিয়া

মিয়ানমারে জান্তা সরকারকে প্রত্যাখ্যান করে ৩শ’ আইনপ্রণেতার বিবৃতি

মিয়ানমারে সামরিক অভুত্থ্যানের মাধ্যমে গণতান্ত্রিক সরকারকে হটিয়ে ক্ষমতা নেওয়া জান্তা সরকারকে প্রত্যাখ্যান করেছে দেশটির অন্তত ৩শ’ আইনপ্রণেতা। শনিবার এক যৌথ বিবৃতিতে সামরিক সরকারকে মেনে নিতে অস্বীকার করে তারা।

তুরস্কের গণমাধ্যম আনাদোলু এজেন্সি জানায়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে গণতন্ত্র ফিরিয়ে আনতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে আইনপ্রণেতারা। তবে মিয়ানমারে ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়ায় তাদের কাছ থেকে বিস্তারিত তথ্য জানা যায়নি।

গেল এক ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে মিয়ানমারের নির্বাচিত সু চিকে সরকারকে হটিয়ে ক্ষমতা কেড়ে নেয় সেনাবাহিনী। একই সঙ্গে সু চি, তার ঘনিষ্ঠজনসহ গ্রেপ্তার করা হয়েছে অনেক আইনপ্রণেতাকেও। ইতোমধ্যে জরুরি অবস্থা জারি করে এক বছর ক্ষমতায় থাকার ঘোষণা দিয়েছে জান্তা সরকার।

এরপর ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামসহ সবশেষে পুরো দেশে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয় সামরিক সরকার। এতে বিশ্ব থেকে অনেকটা বিচ্ছিন্ন হয়ে পড়েছে মিয়ানমার। সামরিক সরকারের বিরুদ্ধে রাজধানী নেইপিদো, ইয়াঙ্গুনসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছে চিকিৎসক, শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষ।

অরাজকতা মোকাবিলায় কঠোর অবস্থান নিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। এ পরিস্থিতিতে সামরিক সরকারকে গণতন্ত্রের ওপর শ্রদ্ধা দেখিয়ে শান্তিপূর্ণভাবে ক্ষমতা ছাড়ার আহ্বান জানিয়েছে জাতিসংঘ। ইতোমধ্যে সামরিক অভ্যুত্থানকে গণতন্ত্রের ওপর হামলা উল্লেখ করে নিন্দা জানিয়েছে পশ্চিমা দেশগুলো।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন