আর্কাইভ থেকে এশিয়া

যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তিতে ফিরে আসার আহ্বান ইরানের

২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরে যেতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ। ইরানে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে পরমাণু কর্মসূচি আরও জোরদার করার হুঁশিয়ারি দেন তিনি। ইরানের একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সাক্ষাৎকারে এ আহ্বান জানান ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

আজ রোববার প্রকাশিত সাক্ষাৎকারে তিনি বলেন, ইরানে নতুন বছর শুরু হওয়ার আগে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা তুলে না নিলে পরমাণু শক্তি নিয়ে আরো কঠোর সিদ্ধান্ত নেওয়া হবে।

২০১৫ সালের পরমাণু চুক্তিতে ফিরতে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রতি জারিফ বলেন, মার্কিনীদের দেওয়া সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। এ সময় আগামী জুনে ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের কথা মনে করিয়ে দেন তিনি।

গেল ডিসেম্বরে ইরানের পার্লামেন্টে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা শিথিল করতে দুই মাসের সময় দেওয়া হয়েছিল। এই সময়সীমা শেষ হবে আগামী ২১ ফেব্রুয়ারি।

এর আগে পশ্চিমা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্তে ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে পরমাণু কর্মসূচি সীমিত করার চুক্তি করে ইরান। তিন বছর পর ট্রাম্পের নেতৃত্বে পরমাণু চুক্তি থেকে বেড়িয়ে যায় যুক্তরাষ্ট্র। দেশটিতে নিষেধাজ্ঞা জারি করেন ট্রাম্প। এরপরই দুই দেশের মধ্যে টানাপোড়েন শুরু হয়।

তবে ওই পরমাণু চুক্তিতে ফেরার বিষয়টি বাইডেন প্রশাসন বিবেচনা করছে বলে জানা গেছে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন