আর্কাইভ থেকে করোনা ভাইরাস

পাকিস্তানে উৎপাদিত হচ্ছে চীনের করোনা টিকা

চীনের ওষুধ প্রতিষ্ঠান ক্যানসিনো বায়ো ইনকরপোরেশনের উদ্ভাবিত করোনাভাইরাসের একটি টিকা উৎপাদন করছে পাকিস্তান। চলতি মাসের প্রথম দিকে টিকা তৈরির কাঁচামাল ইসলামাবাদে পৌঁছার পর টিকা উৎপাদন শুরু হয়। পাকিস্তানে উৎপাদিত এক ডোজের টিকাটির নাম পাকভ্যাক। এক ঘোষণায় মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ফয়সল সুলতান।

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য নেশন জানায়, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্যবিষয়ক বিশেষ সহকারী বলেছেন, প্রাথমিকভাবে প্রতিদিন এক লাখ ডোজ টিকা উৎপাদনের সক্ষমতা রয়েছে তাদের। এই টিকা দেশের চাহিদা পূরণের জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী সংবাদমাধ্যম গালফ নিউজ জানায়, বিদেশি টিকার ওপর নির্ভরশীলতা কমাতেই নিজ দেশে টিকা তৈরির উদ্যোগ নিয়েছে পাকিস্তান। পাকিস্তানের জাতীয় স্বাস্থ্য সংস্থার কারখানায় টিকাটি উৎপাদিত হচ্ছে। এক ডোজের টিকাটির মান কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে। ভ্যাকসিন সাপ্লাই লাইনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চলেছে এই টিকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান ও অন্যান্য নিয়ন্ত্রণ মান যথাযথভাবে অনুসরণ ও পরীক্ষা করেই টিকাটি তৈরি করা হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারি থেকে চীন সরকারের উপহার দেওয়া টিকার মাধ্যমে টিকা কার্যক্রম শুরু করে পাকিস্তান। পাকিস্তানে করোনার টিকা চাহিদা মোকাবিলায় এই উদ্যোগ ব্যাপক কাজে দেবে বলে আশা করা যাচ্ছে। দেশটিতে এখন পর্যন্ত ৫০ লাখের বেশি মানুষ অন্তত এক ডোজ টিকা নিয়েছে।

প্রতি মাসে পাকভ্যাকের ৩০ লাখ ডোজ উৎপাদন করতে সক্ষম হবে বলে জানিয়েছে পাকিস্তানের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট।

ইতোমধ্যে পাকিস্তানে এক লাখ ২৪ হাজার পাক-ভ্যাক টিকা তৈরি করা হয়েছে। চলতি মাসের শেষের দিকে নাগরিকদের এই টিকা দেওয়া শুরু হবে।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন