আর্কাইভ থেকে বাংলাদেশ

করোনা থেকে ‘বাঁচতে’ সাপের মাংস ভক্ষণ!

করোনাভাইরাসের সংক্রমণের পর অনেক কথাই বাতাসে ছড়িয়েছে। যেমন- গোমূত্র পান করলে করোনা সারবে, গোবর গায়ে মাখলে করোনা কাছে ঘেঁষবে না। এবার এমনই একই কথা চাউর হয়েছে। যেখানে বলা হয়েছে সাপের মাংস খেলে নাকি কোভিড ধারে কাছে ঘেঁষবে না।

এমনই ধারণার বশবর্তী হয়ে ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিলনাডু রাজ্যে সাপ ধরে তার মাংস খাওয়ার সময় এক ব্যক্তিকে গ্রেফতার করেছে দেশটির কর্তৃপক্ষ। খবর দেশটির সংবাদমাধ্যমগুলোর।

কুসংস্কার বিশ্বাস করে করোনার সংক্রমণ থেকে বাঁচতে দীর্ঘদিন ধরে সাপের মাংস ভক্ষণ করে আসা ব্যক্তির নাম ভাদিভেল। অনেকদিন ধরে তিনি এটা করলেও তা কখনোই প্রকাশ্যে আসেনি। 

কিন্তু বৃহস্পতিবার ভাদিভেলের সাপ খাওয়ার একটি ভিডিও সামনে আসতেই প্রশাসন নড়েচড়ে বসে।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, রাজ্যটির তিরুনেলভেলি জেলার পেরুমলপত্তি গ্রামের বাসিন্দা ভাদিভেল একটি সাপ ধরে কামড়াচ্ছেন। সেই সঙ্গে বলতে শোনা যাচ্ছে, কোভিডের সংক্রমণ থেকে বাঁচতে সাপ খাওয়া উচিত। কোভিড থেকে নিজেকে বাঁচাতে তাই সাপ খাচ্ছেন।

ভিডিওটি ছড়িয়ে পড়তেই তিরুনেলভেলি জেলা বন দফতরের কর্মকর্তারা পুলিশকে বিষয়টি জানালে স্থানীয় পুলিশ ভাদিভেলকে গ্রেফতার করে। গ্রেফতারের পর তাকে সাড়ে ৭ হাজার টাকা জরিমানাও করা হয়েছে। 

ওই কর্মকর্তা জানিয়েছেন, এটা অত্যন্ত বিপজ্জনক কাজ। তাই এই কাজে উৎসাহ দেয়াও গুরুতর অপরাধ। তার দাবি, ওটা ছিল একটা মরা সাপ। অভিযুক্ত মদ্যপ ছিলেন। কিছু স্থানীয়রা তাকে ওই কাজে উৎসাহ দেন। কারা তাকে উৎসাহ দিয়েছেন তা তদন্ত করে দেখা হচ্ছে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন