আর্কাইভ থেকে জাতীয়

সিন্ডিকেট বন্ধের আহ্বান বায়রা'র

শ্রমবাজারে সিন্ডিকেট বন্ধের আহ্বান জানিয়েছেন বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীস (বায়রা)।

শনিবার (১৫ অক্টোবর) রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে শাপলা সেন্টারের মাধ্যমে সৌদি আরব গামী কর্মীদের পাসপোর্ট গ্রহন ও ভিসা স্ট্যাম্পিং নিয়ে ঢাকাস্থ সৌদি দূতাবাস সিদ্ধান্ত নেয়ার প্রেক্ষিতে জরুরি সভায় এসব কথা বলে বায়রা।

বায়রা'র সভাপতি মোহাম্মদ আবুল বাশার বলেন, এতদিন সব রিক্রুটিং এজেন্সি মিলে সরাসরি ঢাকায় থাকা সৌদি আরবের দূতাবাসে পাসপোর্ট গ্রহন ও ভিসা স্ট্যাম্পিং এর কাজ করতো। কিন্তু এখন শাপলা সেন্টার নামে একটি কোম্পানিকে দ্বায়িত্ব দেয় সৌদি দূতাবাস। যারা ড্রপ বক্সের মাধ্যমে রিক্রুটিং এজেন্সিগুলো সেখানে সৌদিগামীদের কাগজপত্র প্রক্রিয়ার জন্য সেখানে দিতে বলা হচ্ছে। আমাদের মাথার উপর চাপিয়ে দেয়া হয়েছে শাপলা সেন্টার। আমরা কোন সেন্টারের মাধ্যমে পাসপোর্ট জমা দিবো না।

মালয়েশিয়ার শ্রমবাজার নিয়ে বায়রা সভাপতি বলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রনালয়ের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সম্প্রতি শাপলা সেন্টার নামে একটি বেসরকারি কোম্পানিকে সৌদি আরবগামী কর্মীদের পাসপোর্ট গ্রহন ও ভিসা স্ট্যাম্পিং এর দ্বায়িত্ব দেয়। এমন সিদ্বান্তের প্রতিবাদ জানায় বায়রা রিক্রুটিং এজেন্সির মালিকরা।

এজেন্সির মালিকরা বলেন, হাতেগোনা কয়েকজন মানুষের সিন্ডিকেটের জন্য দুই হাজার রিক্রুটিং এজেন্সির ব্যবসা নষ্ট হতে পারে না। তাই এই সিন্ডিকেট প্রথার সমাধান না হলে ব্যবসা টিকিয়ে রাখা কঠিন হবে সাধারন ব্যবসায়ীদের।

এ সম্পর্কিত আরও পড়ুন