আর্কাইভ থেকে জাতীয়

শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে রাজপথ অচল করার হুঁশিয়ারি

শিক্ষাপ্রতিষ্ঠানের চলমান ছুটি বাতিল, সশরীরে পরীক্ষা গ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে কলেজ খোলার রোডম্যাপ ঘোষণার দাবিতে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের সাধারণ শিক্ষার্থীরা। 

রোববার (৩০ মে) দুপুর ১২টার দিকে রাজধানীর নীলক্ষেত মোড়ে শিক্ষার্থীরা এই মানববন্ধন করেন।

এ সময় শিক্ষার্থীরা আগামী ১ জুনের মধ্যে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার দাবি জানান। অন্যথায় রাজপথ অচল করে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে বাধ্য করা হবে বলে হুঁশিয়ারি দেন।

তারা বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের হঠকারী সিদ্ধান্তের ফলে লাখ লাখ শিক্ষার্থীর জীবন এখন হুমকির মুখে। শত শত শিক্ষার্থী মানসিক অবসাদগ্রস্তসহ নানামুখী চাপে দিশেহারা।

মানববন্ধনে ঢাকা কলেজের শিক্ষার্থী সাইফুল ইসলাম শিক্ষামন্ত্রীর কথার সমালোচনা করে বলেন, শিক্ষামন্ত্রী এমন ভাবে কথা বলেন যেন শিক্ষা মন্ত্রণালয় করোনার আশ্রয়স্থল। তাই এমন সিদ্ধান্তকে ধিক্কার জানান তিনি। 

শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে হুঁশিয়ারি দিয়ে সাইফুল ইসলাম বলেন, একদিনের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খুলতে হবে। যদি শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া না হয়, তাহলে রাজপথ অচল করে শিক্ষাপ্রতিষ্ঠানে খুলতে বাধ্য করা হবে।

ঢাকা কলেজের শিক্ষার্থী ইসমাইল সম্রাট বলেন, শিক্ষামন্ত্রী দীর্ঘদিন ধরে টালবাহানা করে আসছেন। এটা শিক্ষার্থীর সঙ্গে বৈষম্য করা হচ্ছে। শুধু শিক্ষার্থীদের সঙ্গে প্রহসন করা হয়। এ সময় আগামীকালের মধ্যে বিশ্ববিদ্যালয় না খুললে শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি করেন তিনি।

মানববন্ধনে উপস্থিত শিক্ষার্থীরা বলেন, সারাদেশে দোকানপাট, মার্কেট, বাজার, শপিংমল, কলকারখানাসহ সবকিছু যখন চলছে, তখনও নানা ছুতোয় শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ানো হচ্ছে। এতে করে অনেক শিক্ষার্থীর চাকরিতে প্রবেশের বয়সসীমা পার হয়ে যাচ্ছে এবং দীর্ঘসূত্রিতার দরুণ একই বর্ষে দুই বছর যাবত আটকে আছে। দীর্ঘ সেশনজট, যথাযথ নির্দেশনার অভাবসহ বিভিন্ন নেতিবাচক অবস্থার আশঙ্কায় শিক্ষার্থীরা এখন ভয়ানক পরিস্থিতির মধ্যে রয়েছে।

এস

এ সম্পর্কিত আরও পড়ুন